থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা ঢাকায়, লাল গালিচা সংবর্ধনা

ঢাকা, ডিসেম্বর ২১ (খবর তরঙ্গ ডটকম)-ঢাকা সফরে এসেছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা,  দুই দিনের সফরে তিনি ঢাকা এসেছেন। শুক্রবার সন্ধ্যায় থাই এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। সেনাবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অফ অনার দেয়। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ৯৮ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশে এসেছেন। প্রতিনিধি দলে বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, কৃষি ও সমবায় উপমন্ত্রী, ২৩ জন ব্যবসায়ী ও সাংবাদিক রয়েছেন। দিল্লি থেকে থাই এয়ারলাইন্সের বিশেষ বিমানে ঢাকা আসেন ইংলাক সিনাওয়াত্রা।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী ফারুক খান ও তিন বাহিনীর প্রধানসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রায় হোটেল সোনারগাঁওয়ে নিয়ে যাওয়া হয় ইংলাককে। সন্ধ্যার পর পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে তার।

থাই প্রধানমন্ত্রীর সৌজন্যে একটি নৈশভোজের আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ইংলাক। প্রথমবার বাংলাদেশ সফরে এসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন তিনি; পরিদর্শন করবেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর।

থাই প্রধানমন্ত্রীর এই সফরে শীর্ষ বৈঠকে এশিয়া-প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্ট-এপিটিএ এর সদস্য দেশ থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা স্মারক ও একটি চুক্তি সইয়ের কথা রয়েছে।

শনিবার দুপুরে সোনারগাঁও হোটেলে থাই প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন শেখ হাসিনা। বিকালে তার ঢাকা ছাড়ার কথা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।