হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

উন্মুক্ত হলো হাতিরঝিল-বেগুনবাড়ি সমন্বিত উন্নয়ন প্রকল্প। বুধবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করেন।এখন থেকে হাতিরঝিলের পূর্ব থেকে পশ্চিমে যোগাযোগ সহজ হওয়ার পাশাপাশি ব্যস্ত রাজধানীর অধিবাসীরা পেল বিনোদনের আলাদা একটি স্থান।হোটেল সোনারগাঁও থেকে রামপুরা পর্যন্ত ৩০২ একর জমির ওপর এই প্রকল্পটি গড়ে তোলা হয়েছে।

রাজধানীর উত্তর থেকে দক্ষিণের মতো পূর্ব থেকে পশ্চিমের যোগাযোগ ব্যবস্থা বাড়ানোর লক্ষ্যে গত তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্প হাতে নেয়া হয়। এই প্রকল্প বাস্তবায়নে ৯৩ শতাংশ অর্থের জোগান দিয়েছে সরকার।

 

hatir jheel.4

hatir jheel 3hatir jheel

 

 

 

তবে উদ্বোধনের পরেও প্রকল্পের কিছু কাজ বাকি থাকবে, যা চলমান প্রক্রিয়ার মাধ্যমে করা হবে। ইতিমধ্যে পান্থপথ থেকে রামপুরা ব্রিজ হয়ে গুলশান পর্যন্ত বৃত্তাকার সংযোগ সড়ক নির্মাণ শেষ হয়েছে।

এছাড়া প্রকল্পভুক্ত চারটি ব্রিজ, চারটি ওভারপাস, ৯ কিলোমিটার সার্ভিস রোড, ৮ কিলোমিটার এক্সপ্রেস রোড, ১২ কিলোমিটার ওয়াকওয়ে তৈরি হয়েছে। বিভিন্ন রকমের ফুলের গাছ লাগিয়ে গোটা হাতিরঝিল এলাকাকে মনোরম সাজে সাজানো হয়েছে।

প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ২ হাজার ১৫২ কোটি টাকা। রাজউক, এলজিইডি এবং ওয়াসার সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে সেনাবাহিনীর কোর অব ইঞ্জিনিয়ার্সের ১৬ ইসিবি।

নগরীর ক্রমবর্ধমান যানজট নিরসনে ১৯৯৯ সালে ৫৪২ কোটি টাকা ব্যয়ে পান্থপথ-রামপুরা সংযোগ সড়ক প্রকল্পের কাজ হাতে নেয়া হয়। ২০০৭ সালে প্রকল্পের পরিধি বাড়িয়ে ‘বেগুনবাড়ি-হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্প’ হিসেবে নামকরণ করা হয়।

এর খরচ ধরা হয় ১ হাজার ৪৭৩ কোটি ৫৯ লাখ টাকা। তবে শেষ পর্যন্ত খরচ হয়েছে ২ হাজার ১৫২ কোটি টাকা।

২০১০ সালে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও জমি অধিগ্রহণে মামলা বিড়ম্বনাসহ বিভিন্ন কারণে প্রকল্পের মেয়াদ বেড়ে সবশেষ চলতি বছরের ৩১ ডিসেম্বর নির্ধারণ করা হয়। তবে ২ জানুয়ারি উদ্বোধন করা হলো।


পূর্বের সংবাদ