তুরাগ তীরে শুরু হল বিশ্ব ইজতেমার প্রথম পর্ব - খবর তরঙ্গ
শিরোনাম :

তুরাগ তীরে শুরু হল বিশ্ব ইজতেমার প্রথম পর্ব



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

আজ শুক্রবার ফজর নামাজের পর থেকে টঙ্গীর তুরাগ তীরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। মূলতঃ বৃহস্পতিবার আসর নামাজের পর থেকেই আম-বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বাস-ট্রাক, কার-পিকআপসহ বিভিন্ন যানবাহনে দলে দলে মুসল্লিরা টঙ্গীর বিশ্ব ইজতেমাস্থলে যাচ্ছেন। আখেরি মোনাজাত পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে।

বুধবার থেকেই দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে জামাতবদ্ধ মুসল্লি এসে ময়দানের খিত্তায় খিত্তায় অবস্থান নিচ্ছেন। টঙ্গীর ইজতেমাস্থল এখন মুসল্লিদের আগমনে মুখর হয়ে উঠেছে। হজের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ হলো এ বিশ্ব ইজতেমা।

এবারও ইজতেমা দু’পর্বে অনুষ্ঠিত হচ্ছে। দ্বিতীয় পর্ব শুরু হবে ১৮ জানুয়ারি এবং একইভাবে আখেরি মোনাজাতের মধ্য তিয়ে তা শেষ হবে ২০ জানুয়ারি।

তাবলিগ জামাতের উদ্যোগে প্রতি বছর এ ইজতেমা অনুষ্ঠিত হয় টঙ্গীর তুরাগ নদীর তীরে। ১৬০ একর এলাকাজুড়ে বিস্তৃত ইজতেমা মাঠে বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের অনুসারী ধর্মপ্রাণ মুসলমান অংশ নেন।

তারা এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শোনেন এবং ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেয়ার জন্য জামাতবদ্ধ হয়ে এখান থেকেই দ্বীনের দাওয়াতি কাজে বেরিয়ে যান। ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের তাবলিগ অনুসারীরা মিলিত হন এ ইজতেমায়।

বিদেশি মুসল্লিদের আবাসন:
মাঠের উত্তর-পশ্চিম কোণে গড়ে তোলা হয়েছে বিদেশি মেহমানদের আবাসন ব্যবস্থা। সেখানে বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস সংযোগসহ রয়েছে আধুনিক সুবিধা।

নিরাপত্তা:
বিশ্ব ইজতেমায় আগত মুসল্লীদের সার্বিক নিরাপত্তায় পুলিশ, র্যা ব ও আনসার সমন্বয়ে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে।

এছাড়া, ইজতেমা ময়দানের প্রতিটি পয়েন্টে মুসল্লিদের অবস্থান এবং ভিডিও ক্যামেরার মাধ্যমে আগতদের ওপর নজর রাখা হবে বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।


পূর্বের সংবাদ