আজ তুরাগ তীরে মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত - খবর তরঙ্গ
শিরোনাম :

আজ তুরাগ তীরে মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

টঙ্গীর  তুরাগ তীরে মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত আজ রোববার অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা ১৫ মিনিট থেকে ৪৫ মিনিটের মধ্যে আখেরী মোনাজাত শুরু হওয়ার কথা রয়েছে। মোনাজাত পরিচালনা করবেন দিল্লি থেকে আগত মওলানা জোবায়েরুল হাসান।
শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে শুরু হয়েছে সারা মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে অনানুষ্ঠিকভাবে শুরু হওয়া তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা আখেরী মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হবে।  বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন ইজতেমায়।

শনিবার বিকেল থেকেই মুসল্লিদের ঢল নামে ময়দান অভিমুখে। দূরদূরান্ত থেকে আসা অনেক মুসল্লি  ময়দানে, আত্মীয়র বাসা, বিভিন্ন মার্কেট, পার্শ্ববর্তী মসজিদের ছাদে ও খালি জায়গায় অবস্থান  নিয়েছেন।

মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়ার আশঙ্কায় অন্ধকার থাকতেই তীব্র শীত উপেক্ষা করে মুসল্লিরা ময়দান অভিমুখে যাত্রা করেন। তারা ব্যক্তিগত পরিবহন, বাস, রিকশা, অটোরিকশা অথবা হেঁটে  ময়দানের এসে পৌঁছেন।  ভোর ৬টার দিকে পূর্বঘোষণা অনুযায়ী মহাসড়কে যান চলাচল বন্ধ করে বিভিন্ন স্থানে ব্যারিকেড দিয়েছে পুলিশ।
এদিকে মুসল্লিরা ইবাদত, জিকির-আসকর ও ধর্মীয় আলোচনার মাধ্যমে ইজতেমা ময়দানে রাত কাটিয়েছেন। বাদ ফজর পুনরায় বয়ান শুরু হয়েছে।
 মুসল্লিদের আল্লাহু আকবার ধ্বনি ও জিকির আসকারে ভারী হয়ে উঠেছে টঙ্গী-উত্তরার আকাশ বাতাস। তুরাগ তীরের চারপাশে যে দিকে চোখ যায় সে দিকেই দেখা যায় শুধু সাদা পাঞ্জাবি আর টুপি পড়া মানুষে ভিড়। আইনশৃংখলা স্বাভাবিক রাখতে টঙ্গী এলাকা বর্তমানে নিরাপত্তার চাদরে ঢাকা। ইজতেমা মাঠের ওপর দিয়ে র‌্যাবের নিজস্ব হেলিকপ্টার টহল দিয়ে জানান দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি।

চার দিন বিরতির পর ৪৯তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ১৮ জানুয়ারী শুক্রবার। ২০ জানুয়ারী ২য় পর্বেও রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে চলতি বছরের বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে ।


এ সম্পর্কিত আরো খবর

পূর্বের সংবাদ