সাকা চৌধুরীর আইনজীবীকে শোকজ নোটিস জারি করেছেন ট্রাইব্যুনাল-১ - খবর তরঙ্গ
শিরোনাম :

সাকা চৌধুরীর আইনজীবীকে শোকজ নোটিস জারি করেছেন ট্রাইব্যুনাল-১



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামের বিরুদ্ধে বিচারিক বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে শোকজ নোটিস জারি করেছেন ট্রাইব্যুনাল।সোমবার ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল এ সংক্রান্ত একটি আবেদন খারিজ করে এ শোকজ আদেশ দেন।আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপের সাথে ট্রাইব্যুনালের অপর দুই বিচারপতির সংশ্লিষ্টতা থাকার কারণ জানতে চাওয়ায় ব্যারিস্টার ফখরুল ইসলামের বিরুদ্ধে এই শোকজ নোটিস দেয়া হয়েছে।

একইসঙ্গে আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে ব্যারিস্টার ফখরুলকে এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

পরে প্রসিকিউটর জেয়াদ-আল মালুম সাংবাদিকদের বলেন, ‘আজ ট্রাইব্যুনালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে তার আইনজীবীর করা কয়েকটি আবেদনের শুনানির দিন ধার্য ছিল।’

তিনি জানান, এরমধ্যে ব্যারিস্টার ফখরুল ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক ছাড়াও ট্রাইব্যুনালের অপর দুই সদস্য বিচারপতিরা স্কাইপি সংলাপের সঙ্গে জড়িত ছিলেন কিনা জানতে চেয়ে একটি আবেদন করেছিলেন।

ট্রাইব্যুনাল আসামি সালাহউদ্দিন কাদের চৌধুরীর করা এ আবেদন খারিজ করে দেন। একই সঙ্গে এ আবেদন করায় তার আইনজীবীকে শোকজ করে আদেশ দেন।

ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, একজন আইনজীবী হিসেব বিচারপতিদের মামলা কিভাবে পরিচালনা করতে হবে তা জানার এখতিয়ার তার (আইনজীবীর) নেই।  তার এই আবেদন বিচারিক বিষয়ে হস্তক্ষেপ করার সমান। তাই ব্যারিস্টার ফখরুলের বিরুদ্ধে আদালতের ওপর হস্তক্ষেপ করার অভিযোগে তাকে শোকজ করা হলো।

এরআগে গত বছরের ১৭ ডিসেম্বর আদালতের সঙ্গে অসৎ আচরণের অভিযোগে ব্যারিস্টার ফখরুল ইসলামের বিরুদ্ধে শোকজ নোটিস দিয়েছিল ট্রাইব্যুনাল।

এছাড়া ওই বছরের ২২ অক্টোবর ডিফেন্সের আইনজীবী তাজুল ইসলাম, পরে ৫ নভেম্বর তাকেসহ আরো তিনজনকে শোকজ নোটিশ জারি করেন ট্রাইব্যুনাল।

এদিকে, বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী ট্রাইব্যুনালের ভেতরে এজলাস কক্ষে বসে কথা বলেন অভিযোগে সোমবার তাকে এজলাস কক্ষে হাজির করা হয়নি।


পূর্বের সংবাদ