সোহরাওয়ার্দী উদ্যানে অনশন কর্মসূচিতে শিক্ষক-কর্মচারীরা, বিকেলে স্পিকারকে স্মারকলিপি প্রদানের উদ্দেশে পদযাত্রা

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে সোহরাওয়ার্দী উদ্যানে অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষক-কর্মচারীরা।বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে শিক্ষকরা সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে জড়ো হন তারা। অনশন কর্মসূচিতে কয়েকশ’ শিক্ষক-কর্মচারী অংশ নিয়েছেন।পূর্ব ঘোষণা অনুযায়ী বিকেলে তারা স্পিকারকে স্মারকলিপি প্রদানের জন্য জাতীয় সংসদ ভবনের উদ্দেশ্যে পদযাত্রা করবেন।নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী বলেন, “কর্মসূচি চলছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে”।

বিকেল তিনটার দিকে স্পিকারকে স্মারকলিপি প্রদানের উদ্দেশে পদযাত্রা শুরু করবেন বলেও জানান এই শিক্ষক নেতা।

এমপিওভুক্তির দাবিতে ৭ হাজারের মতো নিম্ন মাধ্যমিক-মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে লক্ষাধিক শিক্ষক-কর্মচারী গত মে মাস থেকে আন্দোলন চালিয়ে আসছেন।

আন্দোলনের মধ্যে ১১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সঙ্গে সাক্ষাতের বিষয়ে শিক্ষকদের চিঠি দেওয়া হলেও পরে বৈঠক স্থগিত করা হয়।

শিক্ষক নেতারা জানান, লক্ষাধিক শিক্ষক-কর্মচারী ১০ থেকে ১৫ বছর ধরে বিনা বেতনে চাকরি করে মানবেতর জীবনযাপন করছেন। অচিরেই এমপিওভুক্ত না হলে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার মান নিম্নগামী ও একে একে বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় এর ফলে সুদূরপ্রসারী বিরূপ প্রভাব পড়বে। এছাড়া শিক্ষকদের আত্মহুতির বিষয়টিও বাড়তে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।