মানুষের মধ্যে পুলিশ সম্পর্কে আস্থা ফিরে এসেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবি করেছেন, “আমরা পুলিশকে কখনো রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাই না। জনগণের সেবার জন্যই তারা কাজ করবে। ‘দুষ্টের দমন শিষ্টের পালন’ এটাই তাদের প্রধান দায়িত্ব।” মঙ্গলবার সকালে রাজারবাগ পুলিশলাইনে  পুলিশ সপ্তাহের উদ্বোধনী বক্তৃতায়  প্রধানমন্ত্রী  এ কথা বলেন।প্রধানমন্ত্রী বলেন, “মানুষের মধ্যে পুলিশ সম্পর্কে আস্থা ফিরে এসেছে। বিডিআর হত্যাযজ্ঞের তদন্ত, জাতির পিতা হত্যার বিচার কার্যকর ও চলমান যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে পুলিশ বাহিনীর অবদান গুরুত্বপূর্ণ।”পুলিশ সপ্তাহ উপলক্ষে রাজারবাগ পুলিশলাইনে চারদিনের বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে। ২০১২ সালে অসীম সাহসিকতা, বীরত্বপূর্ণ কাজ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য পুলিশ সদস্যদের চার ক্যাটিগরির পদক দেয়া হয়। এগুলো হচ্ছে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’, ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ ও ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম-সেবা)’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দেন।

এই পদকপ্রাপ্তদের তালিকায় বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবদিন ফারুকের ওপর হামলাকারী পুলিশের সেই এডিসি হারুন-উর-রশিদও (বর্তমানে ঢাকা মহানগর পুলিশের লালবাগ জোনের উপ-কমিশনার) রয়েছেন।

পুলিশ সপ্তাহ উপলে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বরাষ্ট্র সচিব এবং ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ পৃথক পৃথক বাণী দিয়েছেন। জাতীয় দৈনিক পত্রিকাসমূহে এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।