ফের ৪ ঘন্টা ইন্টারনেট থাকছেনা - খবর তরঙ্গ
শিরোনাম :

ফের ৪ ঘন্টা ইন্টারনেট থাকছেনা



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

২৪ জানুয়ারি বৃহস্পতিবার গভীর রাত থেকে আবারও একদফা ৪ ঘণ্টা সাবমেরিন কেবলের মেরামতের জন্য সারাদেশে ইন্টারনেট সংযোগে ধীরগতি, সংযোগহীন এবং থেমে থেমে বিচ্ছিন্ন হতে পারে। বিশেষজ্ঞেরা এ তথ্য দিয়েছেন। বৃহস্পতিবার রাত ২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সময়ে এ কারণে বাংলাদেশে ইন্টারনেট সংযোগে সমস্যা হবে। প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি গভীর রাতে একই সময়ে সাবমেরিন কেবলের মেরামত করা হয়। এ সময় বাংলাদেশে ইন্টারনেট সেবা ব্যাহত হয়। সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার মাঝামাঝি অংশে সাবমেরিন কেবল অংশে রিপিটার রক্ষণাবেক্ষণের জন্য এ সময় ইন্টারনেট ব্যবহারে সমস্যা হবে।

তবে এ সময় স্যাটেলাইট ও ভিস্যাটের মাধ্যমে আন্তর্জাতিক সংযোগ চালু থাকবে বলেও জানায় বিএসসিসিএল। মধ্যরাতে কেবল মেরামতের কাজ চলার সময়ে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীরা ইন্টারনেটে গতি ধীরগতির মুখোমুখি হবেন।

এ মুহূর্তে বাংলাদেশ ইন্টারনেটের জন্য সাবমেরিন কেবলের ওপর নির্ভরশীল। ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও মালয়েশিয়ায় বিকল্প ব্যবস্থা থাকায় দেশগুলো ইন্টারনেট মেরামাতের সময় তেমন কোনো সমস্যায় পড়ে না।

প্রসঙ্গত, বাংলাদেশ ১৬টি দেশের সাবমেরিন কেবল কনসোর্টিয়াম (জোট) সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোরের (সি-মি-উই-ফোর) সঙ্গে সাবমেরিন কেবল দিয়ে যুক্ত।

বাংলাদেশে এটি পরিচালনার দায়িত্বে আছে বিএসসিসিএল। এ সাবমেরিন কেবল সংযোগ সিঙ্গাপুর থেকে মালয়েশিয়া, থাইল্যান্ড, বাংলাদেশ, ভারতের চেন্নাই, শ্রীলঙ্কা হয়ে ভারতের মুম্বাই পর্যন্ত বিস্তৃত।


পূর্বের সংবাদ