ইবির ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু - খবর তরঙ্গ
শিরোনাম :

ইবির ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু



কুষ্টিয়া, (খবর তরঙ্গ ডটকম)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১২-১৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ দিনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭ মার্চের মধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি কার্যক্রম চলবে ১৯ মার্চ পর্যন্ত। ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, প্রতিদিন চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা হতে সাড়ে ১০টা পর্যন্ত প্রথম শিফট, বেলা সাড়ে ১১টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর ২টা হতে ৩টা পর্যন্ত তৃতীয় শিফট এবং বিকাল ৪টা হতে ৫টা পর্যন্ত চতুর্থ শিফটে ভর্তি পরীক্ষা হবে।

আগামী ১১ ফেব্রুয়ারি থেকে পরীক্ষার প্রবেশপত্র দেয়া হবে। ভর্তি পরীক্ষার সব ইউনিটের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ৭ মার্চের মধ্যে। পরীক্ষায় মেধা তালিকায় উত্তীর্ণদের ভর্তি কার্যক্রম চলবে আগামী ১০ মার্চ হতে ১৯ মার্চ পর্যন্ত।

বিশেষ কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে ১০ মার্চ হতে ১৪ মার্চ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ইউনিট পরিবর্তন করা যাবে ২০ মার্চ হতে ২৩ মার্চের মধ্যে। অপেক্ষমাণ তালিকা থেকে ও বিশেষ কোটা থেকে ভর্তি চলবে ২৩ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। ২ এপ্রিল থেকে নতুন বর্ষের ক্লাস শুরু হবে।

এ বছর ৫টি অনুষদের ভর্তি মোট ৮টি ইউনিটের অধীনে গ্রহণ করা হবে। তথ্যানুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের ১ হাজার ৪৬৫ আসনের বিপরীতে মোট ৮৮ হাজার ৩২০টি আবেদনপত্র জমা পড়েছে।

এর মধ্যে ‘এ’ ইউনিটে ৪ হাজার ৫২৪টি, ‘বি’ ইউনিটে ২১ হাজার ৮৫৬টি, ‘সি’ ইউনিটে ১৭ হাজার ৪৪৪টি, ‘ডি’ ইউনিটে ৭ হাজার ২১২টি, ‘ই’ ইউনিটে ৭ হাজার ৭৫৪টি, ‘এফ’ ইউনিটে ২ হাজার ২৯টি, ‘জি’ ইউনিটে ১৮ হাজার ৭৩টি এবং ‘এইচ’ ইউনিটে ৯ হাজার ৪২৮টি আবেদনপত্র জমা পড়েছে।

২৩ ফেব্রুয়ারি প্রথম শিফটে কোনো পরীক্ষা হবে না। দ্বিতীয় শিফট থেকে পরীক্ষা শুরু হবে। এ শিফটে অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের পরীক্ষা। তৃতীয় শিফটে ‘এইচ’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫ রোল পর্যন্ত এবং চতুর্থ শিফটে ‘এইচ’ ইউনিটের ৬ হাজার ২৬ হতে অবশিষ্ট শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা হবে।

২৪ ফেব্রুয়ারি প্রথম শিফটে ‘বি’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫, দ্বিতীয় শিফটে একই ইউনিটের ৬ হাজার ২৬ হতে ১২ হাজার ৫০ এবং তৃতীয় শিফটে ১২ হাজার ৫১ হতে ১৮ হাজার ৭৫ পর্যন্ত এবং চতুর্থ শিফটে ১৮ হাজার ৭৬ হতে অবশিষ্ট শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৫ ফেব্রুয়ারি প্রথম শিফটে ‘সি’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫ পর্যন্ত, দ্বিতীয় শিফটে ৬ হাজার ২৬ হতে ১২ হাজার ৫০ পর্যন্ত এবং তৃতীয় শিফটে ১২ হাজার ৫১ হতে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন চতুর্থ শিফটে ‘এফ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৬ ফেব্রুয়ারি প্রথম শিফটে ‘ডি’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫, দ্বিতীয় শিফটে ৬ হাজার ২৬ হতে অবশিষ্ট শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং তৃতীয় শিফটে ‘ই’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫ পর্যন্ত এবং চতুর্থ শিফটে ৬ হাজার ২৬ থেকে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৭ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষার শেষ দিনে প্রথম শিফটে ‘জি’ ইউনিটের ১ হতে ৬ হাজার ২৫ পর্যন্ত, দ্বিতীয় শিফটে ৬ হাজার ২৬ হতে ১২ হাজার ৫০ পর্যন্ত, তৃতীয় শিফটে ১২ হাজার ৫১ হতে অবশিষ্ট রোলধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন চতুর্থ শিফটে কোনো পরীক্ষা হবে না।

পরীক্ষার হল কক্ষে ইন্টারনেট থেকে ডাউনলোডকৃত পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার প্রবেশ পত্রের দুটি কপি, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি এবং উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের মুল কপি (ফেরত যোগ্য) অবশ্যই সঙ্গে আনতে হবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.iubd.net অথবা www.iu. ac.bd- এ বিস্তারিত জানা যাবে।


পূর্বের সংবাদ