মার্চে আসছে প্রণব: বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তা পানিচুক্তি সই হতে যাচ্ছে - খবর তরঙ্গ
শিরোনাম :

মার্চে আসছে প্রণব: বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তা পানিচুক্তি সই হতে যাচ্ছে



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তা পানিচুক্তি সই হতে যাচ্ছে। কিছুদিন পূর্বে বন্দি প্রত্যর্পণ এবং ভিসা সহজীকরণ চুক্তির হয়েছিল। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ঢাকা সফরেই এ চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) ভারতের এক কর্মকর্তার বরাত দিয়ে জানায়, চলতি বছরে উচ্চ পর্যায়ের সফরেই তিস্তা চুক্তি সই হবে। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং তিস্তা পানি চুক্তি সম্পাদনের ব্যাপারে জোর দিচ্ছেন এবং তারা প্রস্তুত বলেও জানান ওই কর্মকর্তা।

গত ২৮-২৯ জানুয়ারি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দের ঢাকা সফরকালে বন্দি প্রত্যর্পণ ও ভিসা সহজীকরণ চুক্তি সই হয়। পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের চলতি মাসের মাঝামাঝি ঢাকা সফরের কথা রয়েছে।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণব মুখার্জিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তিনি তাতে সম্মতিও দিয়েছেন বলে বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৭তম সমাবর্তনে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ‘সমাবর্তন বক্তা’ হিসেবে আমন্ত্রণ জানানো হবে এবং একইসঙ্গে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়া হবে। আগামী ৪ মার্চ এ সমাবর্তন অনুষ্ঠিত হবে।


পূর্বের সংবাদ