বাংলাদেশের জাতীয় সংসদের বিশেষ বৈঠকে ভাষণ দিবেন প্রণব মুখার্জি

মার্চ মাসের প্রথম সপ্তাহে ঢাকা সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সফরে বাংলাদেশের জাতীয় সংসদের বিশেষ বৈঠকে ভাষণ দিবেন তিনি। এ উপলক্ষে ওইদিন সংসদের বিশেষ  বৈঠক ডাকা হবে। বৃহস্পতিবার জাতীয় সংসদ সচিবালয় সূত্র এ তথ্য জানা গেছে। চলতি নবম জাতীয় সংসদের এটিই হবে প্রথম বিশেষ বৈঠক। বাংলাদেশের সংসদীয় ইতিহাসে এরআগে মাত্র দুবার বিশেষ বৈঠক ডাকা হয়। ১৯৭৩ সালের জানুয়ারিতে যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট মার্শাল টিটো এবং ’৭৪ সালের জুরে ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরির ভাষণ  উপলক্ষে বিশেষ বৈঠক ডাকা হয়।

সূত্র জানায়, ভারতের রাষ্ট্রপতি সংসদ কক্ষে ঢোকার সময় প্রথমে ভারতের ও পরে বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো হবে। প্রণব মুখার্জি প্রথমে স্পিকারের পাশে রাখা আসনে বসবেন। পরে তিনি ভাষণ দিবেন।

ভাষণ শেষে প্রণব মুখার্জি চলে যাওয়ার সময় আবারও ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো হবে। এরপর রেওয়াজ অনুযায়ী স্পিকার সংসদের বৈঠক নির্দিষ্ট সময়ের জন্য মূলতবি করবেন।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে ভারতের একটি অগ্রবর্তী দল সংসদ পরিদর্শন করেছে। প্রণব মুখার্জি সংসদের সম্ভাব্য যেসব স্থানে অবস্থান করবেন সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করেছে অগ্রবর্তী দল।

উল্লেখ্য, মার্চের প্রথম সপ্তাহে প্রণব মুখার্জি তিন দিনের বাংলাদেশ সফরের সম্ভাব্য সময় ঠিক করা হয়েছে। সফরসঙ্গী হিসেবে প্রণবের সঙ্গে তার স্ত্রী থাকবেন।

ভারতীয় রাষ্ট্রপতির তিনদিনের বাংলাদেশ সফরকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি ও বক্তা হিসেবে ভাষণ দিবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।