ট্রাইবুনালের আইন সংশোধন বিল উঠবে আজ সংসদে - খবর তরঙ্গ
শিরোনাম :

ট্রাইবুনালের আইন সংশোধন বিল উঠবে আজ সংসদে



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিলের ক্ষেত্রে আসামি ও রাষ্ট্রপক্ষের সমান সুযোগ রেখে সংশোধিত আইনের খসড়া বুধবার সংসদে উঠছে। এ দিনের কার্যসূচিতে বিষয়টি রাখা হয়েছে। রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার জন্য বুধবার প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হবে। ফলে বিকেল সাড়ে ৪টায় সংসদের বৈঠকের শুরুতেই আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংশোধিত বিলটি তুলবেন। এরপর এটি পরীক্ষা-নীরিক্ষার জন্য আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হবে। ফলে আগামী রোববারই বিলটি সংশোধিত আকারে পাস হবার সম্ভাবনা রয়েছে।

মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায়ের পর এই বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ বা সংক্ষুব্ধ কোনো নাগরিকের আপিলের সুযোগ ছিল না। এ বিষয়ে শাহবাগসহ সারা দেশে যে আন্দোলন চলছে, তার পরিপ্রেক্ষিতে সরকার আইনটি সংশোধনের উদ্যোগ নেয়।

গত রোববার আপিলের ক্ষেত্রে সমান সুযোগ রেখে আইন সংশোধনের প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। সেদিন মন্ত্রিসভার বৈঠকের মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বলেন, “এ আইন সংশোধনের পর প্রসিকিউশন ও ক্ষতিগ্রস্ত ব্যক্তি উভয়েই আপিল করতে পারবে।”

তিনি জানান, রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল বিভাগ ৪৫ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবে। বাড়তি সময় প্রয়োজন হলে আদালত আরো ১৫ দিন সময় নিতে পারবে। অর্থাৎ আপিল করার পর সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে তা নিষ্পত্তি করতে হবে।


পূর্বের সংবাদ