জাবি ভিসির পদত্যাগ দাবির আন্দোলন অব্যাহত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  ভিসি অধ্যাপক আনোয়ার হোসেনের পদত্যাগ দাবিতে শিক্ষক সমিতির ডাকে শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে। শনিবার ৭২ ঘন্টার কর্মবিরতি শেষ হলে শিক্ষক সমিতি  হলে কর্মসুচি অব্যাহত রাখার ঘোষনা দেয়। এ কারণে রোববারও কর্মবিরতি পালিত হয়। শিক্ষকদের কর্মবিরতির কারনে রোববার জীববিজ্ঞান, কলা ও মানবিকী, সমাজ বিজ্ঞান এবং গানিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের কোনো বিভাগে ক্লাস ও অনুশীলনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ভিসি কিছু সমঝোতার কথা আমাদের বলেছেন, তবে সমিতির সাধারন সভায় বিষয়গুলো পর্যালোচনার আগ পর্যন্ত কর্মসুচি চালু থাকবে।  এ সপ্তাহের বুধ-বৃহস্পতিবার শিক্ষক সমিতির সধারন সভা অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।
গত মঙ্গলবার রাতে হৃদরোগে আক্রান্ত পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আব্দুল মালেক অবহেলায় মারা যান।

তার মৃত্যুতে মওলানা ভাসানী হলের শিক্ষার্থী ও ছাত্রলীগের একাংশের কর্মীরা ভিসির বাড়িসহ বিশ্ববিদ্যালয়ের একাধিক ভবনে ভাংচুর চালায়।

ভিসি আনোয়ার হোসেন দাবি করেন, ছাত্রশিবিরের কর্মিরা ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে এ ভাংচুরে নেতৃত্ব দেয়।
পরদিন সাধারন সভার পর সাক্ষাত করে শিক্ষক সমিতির একটি প্রতিনিধিদল ভিসিকে গণমাধ্যমে অসত্য বক্তব্য দেয়ার জন্য অভিযুক্ত করে তাকে পদত্যাগের আহবান জানান।

তাৎক্ষনিকভাবে ভিসি পদত্যাগের সিদ্ধান্ত নিলে এর প্রতিবাদে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করে ছাত্রলীগের একটি পক্ষ। রাতে ভিসি পদ্যতাগের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন।

ভাংচুরের ঘটনা তদন্তে শনিবার রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট বৈঠকে শিক্ষক সমিতি ও সিন্ডিকেট সদস্যদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।