খ্যাত জোতির্বিজ্ঞানী ও গণিতবিদ অধ্যাপক জামাল নজরুল ইসলাম ‌আর নেই

প্রখ্যাত জোতির্বিজ্ঞানী ও গণিতবিদ অধ্যাপক জামাল নজরুল ইসলাম ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার রাতে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই ইমেরিটাস অধ্যাপক ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছিলেন।

রোববার জমিয়াতুল ফালাহ মসজিদে জানাজার পর গরিবুল্লাহ শাহ মাজার কবরস্থানে সমাহিত করা হবে খ্যাতিমান এই বিজ্ঞানীকে।

অধ্যাপক জামাল নজরুল মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। মাতৃভাষায় বিজ্ঞান চর্চায় অবদানের জন্য ২০০১ সালে একুশে পদকে সম্মানিত করা হয় অধ্যাপক জামাল নজরুলকে। ১৯৮৫ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি স্বর্ণপদক পান তিনি।

জামাল নজরুলের জন্ম ঝিনাইদহ শহরে। তার বাবা তখন ওই জেলায় মুন্সেফ ছিলেন। পরে পরিবারের সঙ্গে কলকাতায় বেড়ে ওঠেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে বিএসসি ডিগ্রি নেয়ার পর জামাল নজরুল পড়তে যান কেমব্রিজে।

১৯৮২ সালে তিনি ডক্টর অফ সায়েন্স ডিগ্রি লাভ করেন। তিনি বিশ্বের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পর ১৯৮৪ সালে দেশে ফিরে আসেন। যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।

অধ্যাপক জামাল নজরুল ইসলামের মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোকের ছায়া নেমে এসেছে। শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।