রাষ্ট্রপতির রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের বিস্তারিত কর্মসূচি

সিঙ্গাপুরের হাসপাতাল থেকে আজ বৃহস্পতিবার মরহুম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ দেশে নিয়ে আসা হবে। এক সরকারি তথ্য বিবরণীতে বলা হয়েছে, ‘আজ (২১ মার্চ) বৃহস্পতিবার বেলা ১২টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে’।

অস্থায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তি এ সময় বিমানবন্দরে উপস্থিত থাকবেন।

মরহুম মো. জিল্লুর রহমানের মরদেহ আনুষ্ঠানিক শোক-শোভাযাত্রায় বিমানবন্দর সড়ক, মহাখালী ফ্লাইওভার, প্রধানমন্ত্রীর কার্যালয়, ফার্মগেট, বাংলামোটর, রূপসী বাংলা, যমুনা, মৎস্যভবন, আবদুল গণি রোড, জিপিও ও স্টেডিয়াম হয়ে বঙ্গভবনে নিয়ে যাওয়া হবে এবং বঙ্গভবনে ‘গার্ড অব অনার’ প্রদান করা হবে।

বেলা ১টা ৪৫ মিনিট থেকে ৩টা পর্যন্ত বঙ্গভবনে অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সাবেক রাষ্ট্রপতিগণ, মন্ত্রিসভার সদস্যবৃন্দ, বিচারপতিগণ, সংসদ সদস্যগণ, কূটনীতিকগণ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধাগণ, সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ এবং বিভিন্ন শ্রেণি ও পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ মরহুম মো. জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত মরহুম রাষ্ট্রপতির আত্মীয়স¦জন ও সর্বস্তরের জনগণ মরহুমের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

আগামীকাল (২২ মার্চ) শুক্রবার বাদ জুমা ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৩টায় বনানী কবরস্থানে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে।

রাষ্ট্রপতির ইন্তেকালে ও জাতির পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সরকার।

কর্মসূচির মধ্যে রয়েছে আজ (২১ মার্চ) থেকে ২৩ মার্চ পর্যন্ত তিনদিন রাষ্ট্রীয় পর্যায়ে শোকপালন; এই শোকের দিনগুলোতে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান/ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা; সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক মরহুম রাষ্ট্রপতির মরদেহ গ্রহণ ও যথাযথ রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া এবং মরহুম রাষ্ট্রপতির আত্মার মাগফিরাত কামনায় ২২ মার্চ শুক্রবার দেশের সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা করা হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের উনিশতম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বুধবার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।