ডিসিসি নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত চলতি সপ্তাহে হতে পারে: শাহনেওয়াজ

আদালতের রায়ের কপি হাতে পেলেই ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বৈঠকে বসবে নির্বাচন কমিশন। ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত চলতি সপ্তাহে হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি। তিনি বলেন, ‘ঢাকার দু’টি সিটি কর্পোরেশনের (ডিসিসি) নির্বাচনের প্রস্তুতি আমাদের নেওয়া ছিল। আমরা নির্বাচনের দিকে অনেকটা এগিয়েও গিয়েছিলাম। তফসিল ঘোষণার পরে আদালতের নিষেধাজ্ঞায় এ নির্বাচন বন্ধ হয়ে যায়। আমরা জানতে পেরেছি আদালত স্থগিতাদেশ তুলে নিয়েছে। তাই আমরা দ্রুত সময়ের মধ্যে মেয়াদ উত্তীর্ণ এই সিটি কর্পোরেশনের নির্বাচন করতে চাই।’

বৈঠকের পরই তফসিল ঘোষনা করা হবে বলে জানিয়ে কমিশনার বলেন, ‘ডিসিসি নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নির্বাচন কমিশনের রয়েছে।’

নির্বাচনে সব দলের অংশগ্রহনের ব্যাপারে সাংবাদিকদের একপ্রশ্নের এই কমিশনার বলেন, সিটি করপোরেশন নির্বাচন হলো নির্দলীয়। তাই সবাইকে আহবান করবো এতে অংশ গ্রহন করার জন্য।

উল্লেখ্য, সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন  নির্বাচনের তফসিল নিয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন। একইসঙ্গে নির্বাচনের ওপর দেওয়া স্থগিতাদেশও প্রত্যাহার করা হয়। ফলে ডিসিসি নির্বাচনে আর আইনগত কোনো বাধা থাকছে না।

গত বছরের ১৫ এপ্রিল অ্যাডভোকেট মনজিল মোরসেদের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে পরদিন ডিসিসির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। পরে আরো কয়েকবার স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।