৬০ ঘন্টার হরতাল: প্রথম দিনে সহিংসতায় সারাদেশে নিহত ৬

যশোরের অভয়নগরে হরতাল সমর্থক ও বিরোধীদের সংঘর্ষে এক যুবলীগ নেতা এবং নগরকান্দায় পুলিশের সঙ্গে হরতালকারীদের সংঘর্ষে স্বেচ্ছাসেবক দলের এক নেতা নিহত হয়েছে।
এছাড়া পাবনার মুলাডুলিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক জামায়াত কর্মী এবং পিরোজপুরে বিএনপি জামায়াতের হামলায় এক যুবলীগ কর্মী নিহত হয়েছে।
অন্যদিকে বগুড়ার গাবতলীতে বিএনপির দুই পক্ষের সংঘর্ষে শাহজাহান আলী নামে এক বিএনপি কর্মী ও টা্ঙ্গাইলে একজনের মৃত্যু হয়েছে।
আজ রবিবার ১৮ দলীয় জোটের ডাকা টানা ৬০ ঘন্টার হরতালের প্রথম দিনে এ ঘটনা ঘটে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে-
যশোর: যশোরের অভয়নগরে  হরতাল সমর্থক ও বিরোধীদের সংঘর্ষ  হয়েছে। এতে এক যুবলীগ নেতা নিহত এবং বেশ কয়েকজন আহত হয়।আজ রবিবার সকালে নওয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।
সংঘর্ষে পৌর যুবলীগ নেতা আলমগীর হোসেন শিমুল গুরুতর আহত হন। তাকে স্থানীয় হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে।নিহত শিমুল হুইপ অধ্যক্ষ আব্দুল ওহাবের বডিগার্ড হিসেবে পরিচিত।
সংঘর্ষকালে বেশ কয়েকটি গাড়িতে আগুন ও ভাঙচুর করা হয়। এ ঘটনার পর পুলিশ এলাকায় অভিযান শুরু করে।
ফরিদপুর: ফরিদপুরের নগরকান্দায় পুলিশের সঙ্গে হরতালকারীদের সংঘর্ষে স্বেচ্ছাসেবক দলের এক নেতা নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছে। আজ রবিবার সকালে এঘটনা ঘটে।
জানা গেছে, সকালে পিকেটিংয়ের জন্য ১৮ দলীয় জোটের শতাধিক নেতাকর্মী নগরকান্দা বাজারের সংলগ্ন বেইলী পার হওয়ার চেষ্টা করলে পুলিশ বাঁধা দেয়। এক পর্যায়ে ধাওয়া-পল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়।
এসময় পুলিশের ছোড়া গুলিতে পৌরসভার ২নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবকদলের সহ-সভাপতি মো. মারুফ হোসেন (২০) মারা যায়। সে পৌরসভার রাবু গ্রামের মো. মিনার হোসেনের ছেলে।
পাবনা: পাবনার মুলাডুলিতে ১৮ দলের নেতাকর্মিদের সাথে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষের ঘটনায় এক জামায়াতকর্মি নিহত ও ৫ জন আহত হয়েছে।
নিহত জামায়াতকর্মির নাম জুলহাস উদ্দিন মুন্নাফ (৩৫)। তিনি ঈশ্বরদী উপজেলার সড়ইকান্দি গ্রামের শফি উদ্দিনের ছেলে। রবিবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, পাবনা-ঢাকা-রাজশাহী মহাসড়কের ঈশ্বরদী উপজেলার মুলাডুলি শেখপাড়া নামক স্থানে বেলা ১১টার দিকে হরতালের সমর্থনে মিছিলসহ পিকেটিং করছিল ১৮ দলের নেতাকর্মিরা। এসময় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মিরা তাদের প্রতিহত করতে গেলে সংঘর্ষ বাঁধে।
সংঘর্ষে ১৮ দলের নেতাকর্মিদের ওপর গুলি চালায় ছাত্রলীগ। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই জুলহাস হোসেন নামের এক জামায়াতকর্মি নিহত হয়। এছাড়া সংঘর্ষে ঈশ্বরদী উপজেলা ছাত্রশিবিরের সভাপতি ফরিদ আহমেদসহ আরও ৫ জন আহত হয়।
ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিমান কুমার দাশ জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিহতের মরদেহ উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।
পিরোজপুর: পিরোজপুরের জিয়ানগরে জামায়াত-বিএনপির হামলায় এক যুবলীগকর্মী নিহত হয়েছে। নিহতের নাম স্বপন শীল। ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘন্টার হরতালের প্রথমদিনে রোববার এ ঘটনা ঘটে।
জানা যায়, সকালে বালিপাড়া বাজারে হরতালকারীরা ৬টি দোকান, স্থানীয় আওয়ামী লীগের অফিস এবং বালিপাড়া ইউনিয়ন যুবলীগ সভাপতির বাড়ী ভাঙচুর করে। এ সময় তারা বাপ্পী নামে এক যুবলীগ কর্মী এবং স্বপন শীলের পায়ের রগ কর্তন এবং সারাম বাগা নামে একজনকে পিটিয়ে আহত করে। আহত স্বপনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।
হরতালকারীরা জিয়ানগর বালিপাড়ায় রাস্তার গাছ কেটে ফেলে ৮ কিলোমিটার সড়ক অবরোধ করে রাখে। হরতালকারীরা উপজেলা সদরের সবক’টি স্কুল কলেজ মাদরাসার ক্লাস বন্ধ করে দেয় এবং ১০/১২টি গ্রুপে ভাগ হয়ে খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশ করে। আতংকে বাজারের সকল প্রকার  দোকানপাট বন্ধ ছিল।
পিরোজপুর সদর উপজেলার বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে হরতালকারীদের শক্ত অবস্থান নিতে দেখা গেছে। পাঁচপাড়া এলাকায় সংঘবদ্ধ জামায়াত বিএনপিকে ছত্রভঙ্গ করতে র‌্যাব পুলিশ গুলি বর্ষণ করেছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।