ভারত ভুটানের চার বিদেশী পর্যবেক্ষকের পাঁচ ভোটকেন্দ্র পরিদর্শন

ভারত ও ভুটানের চার পর্যবেক্ষক দশম জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দায়িত্ব পালন করছেন । তাদের পেতে অনেক কাঠ খড়ি পোড়াতে হয়েছে কমিশনকে। কিন্তু কী করলেন তারা। সারাদিনে মাত্র পাঁচটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন।

নির্বাচন কমিশনের একজন কর্মকর্তার গাইড লাইনে তারা ঢাকার কেন্দ্রে পরিদর্শনে নামেন। সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত তারা পাঁচটি কেন্দ্র পরিদর্শন করেন।

কমিশনের পক্ষ পর্যবেক্ষকদের সঙ্গে থাকা মো.শাহ আলম জানান, সকাল থেকে রাজধানীর গাবতলী ও মিরপুরের আদর্শ উচ্চ বিদ্যালয়সহ পাঁচটি  কেন্দ্রে পর্যবেক্ষণ করেছেন।

বাংলাদেশের ইতিহাসে এটাই প্রথম সবচেয়ে কমসংখ্যক আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষক। এছাড়া দেশীয় ১২০টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার মধ্যে মাত্র ২২টি পর্যবেক্ষক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। তাদের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

নির্বাচন কমিশন থেকে বিদেশী পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ খরচের বড় একটি অংশ দেয়ার পরও সাড়া মেলেনি। ইইউ, কমনওয়েলথ, জাতিসংঘ, আমেরিকা, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা সব রাজনৈতিক দলের অংশগ্রহণ না হওয়ায় পর্যবেক্ষক পাঠায়নি।

বিদেশী পর্যবেক্ষকররা হলেন, ত্রিপুরার চিফ ইলেকটোরাল অফিসার আশুতোষ জিন্দাল ও ইলেকশন কমিশন অব ইন্ডিয়ার একজন ডিরেক্টর বি বি গার্গ।ভুটান নির্বাচন কমিশনের ভোটার রেজিস্ট্রেশন এবং সীমানা পুনর্নির্ধারণ বিভাগের পরিচালক সোনামতবগাইয়াল এবং পাবলিক ইলেকশন ফান্ড ডিভিশনের ম্যানেজার তাশি দর্জি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।