রাষ্ট্র ‘সম্পূর্ণ ব্যর্থ’: ড. মিজান

সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে রাষ্ট্র  ‘সম্পূর্ণ ব্যর্থ’ হয়েছে বলে অভিযোগ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

রাজধানীর বিচার, প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে বুধবার বেলা ১২টার দিকে  জাতীয় আইন কমিশনের এক সেমিনারে তিনি এ অভিযোগ করেন।

ড. মিজানুর রহমান বলেন, “সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে রাষ্ট্র সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এ ব্যর্থতা যেন প্রলম্বিত না হয়। ব্যর্থতা প্রলম্বিত হলে দেশ বিপণ্ন হয়ে যাবে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা ভূলুণ্ঠিত হয়ে যেতে পারে।”

তিনি বলেন, “নির্বাচনোত্তর সহিংসতায় দেশে হাজার হাজার সংখ্যালঘু আক্রান্ত হয়েছে। নির্বাচনের আগে সরকার আমাদের আশ্বস্ত করেছিল। বলা হয়েছিল, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী থাকবে। কিন্তু দেখলাম নির্বাচনের আগে এক প্রিজাইডিং অফিসারকে হত্যা করা হলো। নির্বাচন শেষ হওয়ার পর সংখ্যালঘুদের বাড়িতে লুটপাট-হামলা করা হলো।”

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, “এখনই এই সহিংসতা রুখতে হবে। প্রতিটি নাগরিকের নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রের।”

আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো বক্তব্য দেন কমিশনের সদস্য অধ্যাপক শাহ আলম ও সচিব একেএম আশরাফুল ইসলাম। এতে মূল প্রবন্ধ পাঠ করেন কমিশনের মুখ্য গবেষণা কর্মকর্তা ফৌজুল আজিম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।