আজ ইতিহাসের নৃসংশতম হত্যাযজ্ঞের ৪৩ বছর

আজ ইতিহাসের নৃসংশতম হত্যাযজ্ঞের ৪৩ বছর পার হচ্ছে ।অপারেশন সার্চলাইট নামে ১৯৭১ সালের এই দিনে রাতের প্রথম প্রহরে ঢাকা ও এর আশেপাশের এলাকায় হাজার হাজার নিরস্ত্র মানুষকে হত্যা করে পাকিস্তানি সেনারা। রাজধানী ঢাকা পরিণত হয় মৃত্যুপুরীতে।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত তথ্যমতে, সে রাতে কেবল ঢাকায় কমপক্ষে সাত হাজার মানুষকে হত্যা করা হয়, গ্রেফতার করা হয় অন্তত তিন হাজার লোককে। আর সেদিনের স্বজনহারা মানুষ ও মুক্তিযোদ্ধারা সেই স্মৃতির কথা মনে করে এখনো আঁতকে ওঠেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাত সাড়ে দশটা। ক্যান্টনমেন্ট থেকে ট্রাকভর্তি পাক সেনা ঢাকা শহরে প্রবেশ করে। তাদের এই চলাচলের খবর ধরা পড়ে তেজগাঁও এলাকায় কর্তব্যরত এক পুলিশের ওয়ারলেস সেটে। এর অল্প পরেই রাত এগারোটা নাগাদ শুরু হয় ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ড। অপারেশন সার্চ লাইট।

সেই রাতে পাকিস্তানি বাহিনী আর্মি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা কর্মচারীকে গুলি করে হত্যা করে। কোনো প্রতিরোধ ছাড়াই জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং এর আশেপাশের এলাকায় হাজারও মানুষকে হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনী। তবে, রাজারবাগ পুলিশ লাইন এবং পিলখানায় তারা মারাত্মক প্রতিরোধের সম্মুখীন হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।