বিশ্বের সমৃদ্ধ দেশের তালিকা প্রকাশ, ৭ ধাপ পিছিয়ে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ দেশের তালিকা প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান লেগাটাম ইনস্টিটিউট। এতে টানা সপ্তমবারের মতো সবচেয়ে সমৃদ্ধ দেশের স্বীকৃতি পেয়েছে ইউরোপের দেশ নরওয়ে। ‘প্রসপারিটি ইনডেস্ক ২০১৫’ জরিপে ৮টি বিষয় বিবেচনায় নিয়ে বিশ্বের ১৪২টি দেশকে তালিকাভুক্ত করা হয়।

 

শিক্ষা, উদ্যোক্তার সুযোগ-সুবিধা, অর্থনীতি, স্বাস্থ্য, সামাজিক মূলধন, বেকারত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ভিত্তি করে পরিচালিত জরিপে তালিকার উপরের দিকে ইউরোপীয় দেশগুলোর ছড়াছড়ি।

 

তালিকার ২ ও ৩ নম্বরে আছে যথাক্রমে নরওয়ের প্রতিবেশী সুইজারল্যান্ড ও ডেনমার্ক। চতুর্থ স্থানে নিউজিল্যান্ড এবং তালিকার পঞ্চম স্থানে আছে আরেক নর্ডিক দেশ সুইডেন। তবে তালিকার প্রথম দিকে থাকলেও নরওয়ে, সুইজারল্যান্ড ও ডেনমার্ক উচ্চ বেকারত্বের জন্য সমালোচিত হয়েছে।

 

তালিকায় নিচের দিকে আফ্রিকার দেশগুলোর অবস্থান। নিচের দিক থেকে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের পরে আফগানিস্তান, হাইতি, শাদ ও বুরুন্ডির অবস্থান।

 

২০১৪ সালের জরিপে বাংলাদেশের অবস্থান ছিলো ৯৬। তবে এবারে ৭ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১০৩তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৬১তম অবস্থান নিয়ে সবার উপরে আছে শ্রীলংকা। ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৯৯ ও ১৩০তম।

 

বিশ্বের পরাশক্তিগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ১১তম হলেও, চীন ও রাশিয়ার অবস্থান বেশ পরে। তালিকায় চীন ৫২তম ও রাশিয়া ৫৮তম অবস্থানে আছে। আর একসময়ের পরাশক্তি ব্রিটেনের অবস্থান ১৫তম।

 

জরিপে দক্ষিণ-পূর্ব এশিয়ার বর্ধনশীল অর্থনৈতিক অবস্থার কথাও উল্লেখ করা হয়। অর্থনৈতিক সক্ষমতা জরিপে সিঙ্গাপুর তালিকার প্রথমে স্থান পাওয়ার পাশাপাশি ইন্দোনেশিয়াকে সেরা উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

 

সূত্র: দ্য টেলিগ্রাফ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।