কুমিল্লা মহাসড়কে সিসি ক্যামরা স্থাপন করবে পুলিশ

দাউদকান্দিতে যানযট নিরসনে এবং দায়িত্বরত পুলিশ সদস্যদের অপরাধে জড়িয়ে পড়া ঠেকাতে মহাসড়কে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা জেলা পুলিশ।

 

ঢাকা চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দি টোলপ্লাজা এলাকায় কুমিল্লা জেলা পুলিশের অধীন অংশে ক্যামেরা লাগানো শুরুর প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের জানান, কুমিল্লার নতুন পুলিশ সুপার সৈয়দ নজরুল ইসলাম।

 

কুমিল্লা পুলিশ সুপার জানান, মহাসড়কে হাইওয়ে পুলিশের পাশাপাশি যানজট, সড়ক অবরোধ, নাশকতা, অপরাধ নির্মূলে কাজ করতে হয় স্থানীয় থানা পুলিশকেও। এছাড়া প্রায়ই মহাসড়কে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিরুদ্ধে মহাসড়কে গাড়ি থামিয়ে চাঁদাবাজির যে অভিযোগ উঠছে, সিসি ক্যামেরার মাধ্যমে তারও সুরাহা হবে।

 

মহাসড়কে বিভিন্ন দুর্ঘটনার পর প্রায়ই এর কারণ হিসেবে গাড়িতে পুলিশের চাঁদাবাজির অভিযোগ উঠছে। কুমিল্লার নতুন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, সামনে নির্বাচন আসছে। নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন ধরনের রাজনৈতিক কর্মসূচি হতে পারে।

 

অতীতে আমরা দেখেছি রাজনৈতিক কর্মসূচির নামে মহাসড়কে নাশকতার করা হয়। যেহেতু মহাসড়ক একটি স্পর্শকাতর জায়গা, তাই মহাসড়কে নাশকতা এড়াতে মূলত সিসি ক্যামেরা বসানো হচ্ছে। এর মাধ্যমে আমরা চুরি-ডাকাতি-ছিনতাইসহ অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণ করতে পারবো। এমনকি পুলিশ সদস্যদের অপরাধে জড়িয়ে পড়া ঠেকাতেও এটি আমাদের সাহায্য করবে।’

 

তিনি বলেন, মহাসড়কে পুলিশের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ প্রায়ই আমাদের বিব্রত করে। আমরা আর এই দায় আর নিতে চাই না। সিসি ক্যামেরার মাধ্যমে আমরা পুলিশকে নিয়ন্ত্রণ করবো।

এছাড়া অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণ তো হবেই। ‘আমরা এমনভাবে ক্যামেরাগুলো লাগাবো যাতে কেউ সেগুলো চুরি কিংবা খুলে নিয়ে যেতে না পারে।