শীত মৌসুমকে সামনে রেখে লাকসামের ধনুকার সম্প্রদায়ের ব্যস্থতা - খবর তরঙ্গ
শিরোনাম :

শীত মৌসুমকে সামনে রেখে লাকসামের ধনুকার সম্প্রদায়ের ব্যস্থতা



সেলিম চৌধুরী হীরা, (খবর তরঙ্গ ডটকম)

শীত মৌসুমকে সামনে রেখে লাকসাম উপজেলার ধনুকার সম্প্রদায় ব্যবসায়ীরা ব্যস্ত সময় পার করছে। ধনুকার সম্প্রদায় লেপ, তোষক, জাজিম, বিলাসী কোল-বালিশ তৈরীর কাজে সময় কাটাচ্ছে। লেপ, তোষক, জাজিম, বিলাসী কোল-বালিশ দোকানের মালিক ও শ্রমিকরা আসন্ন শীত মৌসুমকে সামনে রেখে তাদের তৈরিকৃত বিলাসী সামগ্রী দিয়ে দোকান সাজাতে ব্যস্ত। সেলাইয়ের কাজে তুলোধনুতে ও নকশীকাটা সামগ্রী দিতে নজর রেখে তৈরি করছে শীতে আরাম দায়ক লেপ-তোষকসহ বিলাশী সামগ্রী। শীত মৌসুমের আগমনে ক্রেতারা লেপ তোষকের দোকান গুলোতে আগে থেকে পছন্দমত লেপ-তোষক তৈরীর অর্ডার দিয়ে বায়না করছেন। ধনুকার সম্প্রদায় ব্যবসায়ীরা ভালো মুনাফার জন্য ও বেশী বিক্রি করার আশায় দিন-রাত পরিশ্রম করে দোকান গুলো সাজিয়ে নিচ্ছেন।

জানা যায় উপজেলা জুড়ে ছোট-বড় বাজার গুলোসহ লাকসাম বাজার, রেলওয়ে জংশন ছোট বড় হাট বাজার গুলোতে জাজিম, বালিশ, লেপ, তোষক তৈরী ও বিক্রির কাজে শতাধিক ধনুকার সম্প্রদায় নিয়োজিত রয়েছে।

 

লাকসাম বাজারের সাজু বের্ডিং এর সত্ত্বাধিকারী লেপ-তোষক ব্যবসায়ী শামছুল হক সাজু (৬০) জানান, শীত মৌসুমে লেপ, তোষক, জাজিম, বিলাসী কোল-বালিশ তৈরী শুরু করেছি। আগামী কিছুদিনের মধ্যে বিক্রিও শুরু হবে। এরই মধ্যে কিছু ক্রেতা তৈরীর অর্ডার দিয়ে বায়না করে গেছেন। তবে দেশের অর্থনৈতিক মন্দার সাথে সাথে আমাদের ব্যবসায়ী কিছুটা মন্দা ভাব দেখা দিয়েছে। বর্তমান সময়ে শীতকে সামনে রেখে ব্যবসা তেমন না জমলেও পুরো বছর জুড়ে বিয়ে সাদি উপলক্ষে মোটামুটি বেচা-বিক্রি হয়ে থাকে। সেজন্য পুরো বছর জুড়ে আমাদেরকে বিক্রির জন্য শীতের সামগ্রি তৈরী করে রাখতে হয়। গত ৩০ বছর যাবত এই ব্যবসার সাথে জড়িত রয়েছে বিগত পাঁচ বছর ব্যবসা মন্দা ভাব দেখা দিচ্ছে। সাথে সাথে লেপ, তোষক তৈরীর জন্য বিভিন্ন তৈরি উপকরণ কাপড়, তুলা, সুতা শ্রমিকের মূল্য বৃদ্ধি পাওয়ায় আগের তুলনায় খরচ বেড়ে গেছে।
ফাহিম বেডিং এর স্বত্ত্বাধিকারী রমজান আলী জানান, বর্তমানে ফার্নিচার ও ক্রোকারীজ দোকান গুলোতে নি¤œমানের কিছু রেডিম্যান্ট লেপ, তোষক, বালিশ পাওয়া যায়। ক্রেতারা ফার্নিচার এবং ক্রোকারীজ দোকান থেকে খাট কিনার সাথে সাথে ওই নিন্মমানের রেডিম্যান্ট লেপ, তোষক কিনার ফলে আমাদের ব্যবসা মন্দা ভাব দেখা দিয়েছে। আগেকার দিনে শীতের বিলাসী বস্তু হিসাবে লেপ, তোষকের কদর যেমন ছিল বর্তমানে তা নেই। আধুনিকতার দোহাই দিয়ে শীতের বিভিন্ন সামগ্রী রেডিম্যান্ট বাজারে পাওয়া যায়। তাই আমাদের আগের মতন তেমন ব্যবসা আর নেই।

 


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ