লাকসামে ৩৪টি মন্ডপে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা সম্পন্ন - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে ৩৪টি মন্ডপে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা সম্পন্ন



মশিউর রহমান সেলিম, (খবর তরঙ্গ ডটকম)

কুমিল্লার লাকসামে গত শুক্রবার সন্ধ্যায় ৩৪টি দূর্গা প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দূর্গা পূজার বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। ঐ দিনে পূজামন্ডপ ও হিন্দুসম্প্রদায়ের ঘরে ঘরে চলছে এ মহা উৎসবের আমেজ। হিন্দু সম্প্রদায়ের পূজা অর্চনা ও আরতী এবং বিসর্জনের মধ্যে দিয়ে এ মহাউৎসব জাকজমক এবং শান্তিপূর্ন পরিবেশে পালন করেছে। এ মহাউৎসবে প্রথম দিনে কৈলাশ থেকে মা দুর্গা পিতৃগৃহে ঘোড়ায় চড়ে আগমন এবং বিজয়া দশমীতে স্বামীর বাড়ীতে দোলনায় চড়ে ফিরে যাবেন। মহা নবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আয়োজনে এ মহা উৎসবটি জাকঝমক ভাবে পালন করেছন। দূর্গা দেবীর বির্সজন ঘিরে লাকসাম উপজেলা পূজা উদযাপন কমিটি এবং থানা পুলিশের সার্বিক তত্ত্বাবধানে সবকটি মন্দিরে নেয়া হয়েছে কঠোর পুলিশী নিরাপত্তা ব্যবস্থা।

 

নবমীর দিনে সন্ধ্যায় বির্সজন উপলক্ষে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ সর্ম্পকৃত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব তাজুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (লাকসাম সার্কেল) নাজমুল হাসান, উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভুঁইয়া, নির্বাহী অফিসার জাহাঙ্গির আলম সহ সরকারী বেসরকারী কর্মকর্তা ও শীর্য রাজনৈতিক নেতৃবৃন্দ।

 

 

লাকসাম পৌর এলাকায় ১৮টি, উপজেলার বাকই ইউপিতে ১১টি, মুদাফরগঞ্জ ইউপিতে ২টি, ও কান্দিরপাড় ইউপিতে ৩টি দুর্গা মন্দির পরিদর্শন করে সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভাতৃত্ববোধ বজায় রেখে যার যার ধর্মানুষ্ঠান নির্বিঘেœ পালন করার আহবান জানান। এদিকে লাকসাম পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জগন্নাথ দেবালয় দিঘিতে বিজয়া দশমীর দিনে দূর্গা প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু সুভাস ভৌমিকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে লাকসাম পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইসমাঈল হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠিক সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরা, লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) নজরুল ইসলাম, উপজেলা যুবলীগ নেতা আলহাজ¦ মনিরুল ইসলাম রতন, পৌর প্যানেল মেয়র-২ আবদুল আলিম দিদার, কাউন্সিলর আফতাব উল্যা চৌধুরী ঝন্টু, শাহজাহান মজুমদার, জগন্নাথ দেবালয় পরিচালনা কমিটির সভাপতি এডভোকেট রঞ্জিত কুমার রায় চৌধুরী টিংকু, উপজেলা পূজা উজ্জাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি ডাঃ শচীন্দ্র চন্দ্র দাস, সাধারণ সম্পাদক দুর্জয় সাহা, সহ-সাধারণ সম্পাদক প্রবীর দাস টেবলু, মানিক লাল সাহা, পৌর সহকারী প্রকৌশলী বাবু শিশির আচার্য্য, টাবলু সাহা, সুভাস বণিক, স্বর্ণকার প্রবীর সাহা, সুবীর সাহা, স্বপন বণিক, রিংকু সাহা, মিঠু সাহা, অরুন সাহা সহ সার্বজনীন লোকজন উপস্থিত ছিলেন।

 

 

ওই দিন রাতে লাকসাম পৌর শহরের ১৮টি দূর্গা প্রতিমা ঐতিহ্যবাহী জগন্নাথ দিঘীতে এবং উপজেলার দুর্গা মন্দির গুলোর প্রতিমা কেউ কেউ ডাকাতিয়া নদীতেও বিসর্জন দেন।

 

 

দূর্গা প্রতিমা বিসর্জন কালে সনাতন ধর্মীয় নেতারা বলেন, অশুভ শক্তি কিংবা অসুর শক্তি বিনাশ ঘটিয়ে শুভ সুর শক্তি প্রতিষ্ঠা করাই এ শারদীয় দূর্গা পূজার মূল দর্শন। সাম্প্রদায়িক সম্প্রতি বজায় রাখতে এবং জনজীবনে সকল ভেদা-ভেদ ভুলে সার্বজনীন এ মিলন মেলাই শারদীয় মহা উৎসবের নামকরন। এ অঞ্চলের স্থানীয় প্রশাসনসহ অন্যান্য সম্প্রদায়ের লোকজনের সাবির্ক সহযোগিতা ও আন্তরিকতায় আমরা শান্তিপূর্ন ভাবে সব ধরনের পূজা উদযাপন করতে পারছি বলে এ অঞ্চলের সকল পেশার মানুষকে ধন্যবাদ ও অভিনন্দন।

 

 

এ অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের নেতা বাবু সুভাস বণিক ও বাবু শিশির আচার্য্য জানান, শারদীয় দূর্গা পূজার এ মহা উৎসব গতবারের চেয়ে এ বছর ব্যাপক জাঁকজমক ভাবে পালন করা হয়েছে। এ অঞ্চলে আবহমান কাল ধরে হিন্দু সম্প্রদায়ের লোকজন বিপুল উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে এ দূর্গা পূজা মহাউৎসবটি পালন করে আসছেন। আমি আশা করছি সাম্প্রদায়িক সম্প্রীতির এই ধারাবাহিকতা অক্ষুন্ন রেখে দেশ ও জাতির কল্যানে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে সচেষ্ট হবে এবং এই মহাউৎসব পালনে স্থানীয় প্রশাসন সহ এলাকাবাসীকে অভিনন্দন জানাই।

 

 

লাকসাম উপজেলা পুজা উৎযাপন কিিমটির সাধারণ সম্পাদক বাবু দুর্যয় সাহা জানায়, চলমান এ দূর্গামহোৎসব গত বছরগুলোর চেয়ে এবার জাঁকজমক ও শান্তিপূর্ন ভাবে পালিত হয়েছে। আমাদের স্থানীয় সংসদ সদস্য তাজুল ইসলামের নির্দেশে স্থানীয় সার্বিক প্রশাসন ও দলীয় নেতাকর্মীসহ স্থানীয় সকল পেশার মানুষ পূজা মন্ডপগুলো সর্বদা তদারকি করছেন। এতে এলাকার শান্তি শৃঙ্খলা ও শান্তিপূর্ন পরিবেশ সমগ্র উপজেলায় বজায় ছিল।


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ