দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানো সম্ভব সমন্বিত প্রচেষ্টায় : স্থানীয় সরকারমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানো সম্ভব সমন্বিত প্রচেষ্টায় : স্থানীয় সরকারমন্ত্রী



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ একটি দেশ। জনসংখ্যার আধিক্য ও ঘনবসতি দেশটিকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে। ফলে ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে এদেশে ক্ষয়ক্ষতির সম্ভাবনা অনেক বেশি। তবে নিয়মতান্ত্রিক ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।


তিনি বলেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও অংশীজনদের মধ্যে যথাযথ সমন্বয়ের জন্য দরকার পর্যাপ্ত প্রশিক্ষণ ও মহড়া। পর্যাপ্ত প্রস্তুতি থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহ প্রয়োজনের সময় দ্রুত ও সঠিক পদক্ষেপ নিতে পারবে।


বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘এল ব্লক’ এর উন্মুক্ত স্থানে দুর্যোগ ব্যবস্থাপনা (ভূমিকম্প) অনুশীলনে মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও মহড়া Disaster Respose Exercise and Exchange (DREE)-এ প্রধান অতিথির ভাষণে মন্ত্রী একথা বলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান।


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং US Army  Pacific (USARPAC) এর যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হচ্ছে। গত ২৭ অক্টোবর শুরু হওয়া এ মহড়া চলবে ৩১ অক্টোবর পর্যন্ত ।


দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে প্রণিত পরিকল্পনার মাঠপর্যায়ে অনুশীলন ও নিরক্ষণের নিমিত্তে বাংলাদেশ সেনাবাহিনীর  ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে এ বছর Field Training Exercise (FTX) অনুষ্ঠিত হয়। এই অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সংশ্লিষ্ট সরকারি/বেসরকারি বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, এনজিও, স্বেচ্ছাসেবক, আন্তর্জাতিক সংস্থাসহ সর্বমোট ৫৫টি সংস্থার ৬৮০ জন সদস্য অংশগ্রহণ করছেন। এছাড়াও ৩৬টি দেশের প্রায় ১০০ জন অসামরিক/সামরিক প্রতিনিধি পরিদর্শক হিসেবে অংশগ্রহণ করেন।   DREE 2019  উপলক্ষ্যে আয়োজিত FTX এর প্রধান সমন্বয়কের ভূমিকা ছিলেন ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার বিগ্রেড এর কামান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ, কে, এম, রেজাউল মজিদ।


কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
জাতীয় এর অন্যান্য খবরসমূহ
রাজনীতি এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ