বিহারীর রোষানলে পেনশন বঞ্চিত প্রয়াত রেল কর্মকর্তার পরিবার - খবর তরঙ্গ
শিরোনাম :

বিহারীর রোষানলে পেনশন বঞ্চিত প্রয়াত রেল কর্মকর্তার পরিবার



মোজাম্মেল হক আলম, (খবর তরঙ্গ ডটকম)

লাকসাম রেলওয়ে স্টেশনের পাশে একটি ঝুপড়ির মধ্যে মানবেতর জীবন কাটাচ্ছে প্রয়াত রেল কর্মকর্তা মোঃ সফির পরিবার। তৎকালীন চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ের দাপ্তরিক কেরানী বিহারী আব্দুল হামিদ খাঁনের ষড়যন্ত্রের শিকার হয়ে অবসরোত্তর চূড়ান্ত নিষ্পত্তি এবং পেনশন বঞ্চিত হন রেল কর্মকর্তা মোঃ সফি। স্বামীর মৃত্যুর পর একাধিকবার রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ধরনা দিয়েও সদুত্তর পাননি স্ত্রী তাহেরুন নেছা।


সম্প্রতি মানবেতর জীবন যাপনের বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দরখাস্ত লিখেছেন তিনি।


তাহেরুন নেছা জানান, ১৯৪৬ ইং সালের ২৫ নভেম্বর অবিভক্ত ভারতের আসাম বেঙ্গল রেলওয়েতে যোগদান করেন তার স্বামী প্রয়াত রেল কর্মকর্তা মোঃ সফি। দীর্ঘ ৩৭ বছর সততার সাথে দায়িত্ব পালন করে ১৯৮৩ ইং সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম যান্ত্রিক বিভাগে লাকসাম লোকোসেড থেকে বুকিং ক্লার্ক গ্রেড-১ম হিসেবে অবসর গ্রহণ করেন তিনি।


স্বাধীনতা যুদ্ধ পরবর্তীতে চাকরিকালে তিনি তৎকালীন চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ের দাপ্তরিক কেরানী বিহারী আব্দুল হামিদ খাঁনের ষড়যন্ত্রের শিকার হন। নিজেকে আওয়ামী লীগের কর্মী দাবি করায় সফির উপর ক্ষিপ্ত হয়ে তাকে দেখে নেয়ার হুমকি দেন আব্দুল হামিদ খাঁন। পরবর্তীতে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তিনি সফির সার্ভিস ফাইলে তার জন্মতারিখ ২৬/১১/১৯২৬ ইং এর নীচে ২৬/১১/১৯৩১ ইং লিখে দেন। এমনকি ষড়যন্ত্র করে একসময় তার সার্ভিস ফাইলও লুকিয়ে ফেলেন তিনি। সফির সার্ভিস ফাইলে দ্বৈত জন্মতারিখ হওয়ায় এবং পরবর্তীতে সার্ভিস ফাইল নিখোঁজ হওয়ায় তার অবসর পরবর্তী চূড়ান্ত নিষ্পত্তিসহ পেনশন র্নিধারণে আব্দুল হামিদ খাঁন প্রতিবন্ধকতা সৃষ্টি করেন।


জীবদ্দশায় বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে সক্রিয় ভাবে আওয়ামী রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন রেল কর্মকর্তা সফি। তিনি সাবেক গণপরিষদ সদস্য আব্দুল আউয়ালের সহযোদ্ধা ছিলেন। ২০০৩ সালের ১৭ আগষ্ট এক পুত্র ও চার কন্যা সন্তান রেখে মৃত্যুবরণ করেন তিনি। স্বামীর মৃত্যুর পর সন্তানাধির ভরণপোষনে রীতিমত হিমশিম খাচ্ছেন ভিটে-মাটিহীন তাহেরুন নেছা। লাকসাম রেলওয়ে স্টেশনের পাশে একটি ঝুপড়ির মধ্যে মানবেতর জীবন কাটছে তাদের। স্বামীর অবসরোত্তর চূড়ান্ত নিষ্পত্তি এবং পেনশন পেতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দরখাস্ত পাঠিয়েছেন। তিনি আশাবাদী, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উদারতায় মাথা গোঁজার ঠাঁই হবে তাদের।


কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ