করোনাকালে জনসাধারণের পাশে ‘বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘ’ - খবর তরঙ্গ
শিরোনাম :

করোনাকালে জনসাধারণের পাশে ‘বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘ’



মোঃ হুমায়ুন কবির মানিক, (খবর তরঙ্গ ডটকম)

করোনা সংক্রমণের ক্রান্তিকালে কুমিল্লার মনোহরগঞ্জে জনসাধারণের পাশে আছে ‘বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘ’। করোনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিরলস কাজ করছেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা। সাধ্যানুযায়ী নিজেদের সম্মিলিত অর্থায়নে হতদরিদ্র পরিবারে পৌঁছে দিচ্ছেন নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী। পাশাপাশি স্বেচ্ছাশ্রমে কেটে দিচ্ছেন বিপাকে পড়া কৃষকদের ধান। ক্রান্তিকালে স্বেচ্ছাসেবী তরুণদের মানবিক কার্যক্রমে উৎফুল্ল স্থানীয় বাসিন্দারা।



করোনার প্রাদুর্ভাব শুরুর পর জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মনোহরগঞ্জের বিভিন্ন এলাকায় মাইকিং, সচেতনতামূলক লিফলেট বিতরণ ও জীবানুনাশক ঔষধ ছিটানোর পাশাপাশি জনগুরুত্বপূর্ণ স্থানে হাত ধোয়ার বেসিন স্থাপন করেন বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘের সদস্যরা। নিজেদের সম্মিলিত অর্থায়নে শতাধিক হতদরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছেন এ স্বেচ্ছাসেবীরা। অব্যাহত রেখেছেন সংকটাপন্ন রোগীদের জন্য রক্তদান কার্যক্রম। স্বেচ্ছাশ্রমে কেটে দিচ্ছেন শ্রমিক সংকটে পড়া কৃষকদের ধান। সম্প্রতি দুস্থ-রোগীদের চিকিৎসার জন্য অর্ধলক্ষাধিক নগদ অর্থ বিতরণ এবং হতদরিদ্র পরিবারে ঈদসামগ্রী বিতরণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবীরা। তাদের মানবিক কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।



বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘের সভাপতি জাহিদ হোসেন জহিরের নেতৃত্বে সাম্প্রতিক কালে যাবতীয় সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করেন সংগঠনের সহ-সভাপতি সাহাব উদ্দীন, সাধারণ সম্পাদক বেল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মোরশেদ আলম রুবেল, অর্থ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য মোহাম্মদ আলী, রুবেল হোসেন, মানিক হোসেন শিশির, রাজিব হোসেন হৃদয়, নাহিদ আলম, শাহাদাত হোসেন, নাঈমুল ইসলাম রানা, তৌহিদুল ইসলাম পিয়াস, ইয়াছিন আরাফাত, সেলিম হোসেন, ওমর ফারুক প্রমুখ।



একান্ত আলাপচারিতায় স্বেচ্ছাসেবা প্রসঙ্গে বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘের সভাপতি জাহিদ হোসেন জহির বলেন, ‘প্রশংসা কুড়ানোর জন্য নয়; মনুষ্যত্ববোধের চর্চা করতেই আমরা যাবতীয় সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আমরা একদল স্বেচ্ছাসেবী তরুণ নিজেদেরকে সঁপে দিয়েছি মানবতার কল্যাণে। অতীত-বর্তমানের ন্যায় আগামী দিনেও যে কোনো পরিস্থিতিতে জনসাধারণের পাশে থাকতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’



স্বেচ্ছাসেবী তরুণদেরকে স্বাগত জানিয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সুবাদে বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজকল্যাণ সংঘের সেবামূলক কার্যক্রম সম্পর্কে অবগত হয়েছি। তারা সমাজসেবায় প্রশংসনীয় ভূমিকা রাখছে। যা অন্যান্য তরুণদের জন্য অনুকরণযোগ্য বলে আমি মনে করছি। আমি তাদেরকে আরো বেশি গতিশীল কার্যক্রমের মাধ্যমে সমাজসেবা অধিদফতরে নিবন্ধিত হওয়ার পরামর্শ দিচ্ছি।’



উল্লেখ্য, ২০১৪ সালের ১৯ ডিসেম্বর বিপুলাসারের উদীয়মান তরুণ প্রজন্মের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় ‘বিপুলাসার ফ্রেন্ডস্ সার্কেল সমাজ কল্যাণ সংঘ’। বিগত ৬ বছরে সহস্রাধিক রোগীকে রক্তদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়করণ, দুস্থ-অসহায় রোগী ও হতদরিদ্র শিক্ষার্থীদের আর্থিক অনুদান, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ, বর্ষায় বন্যা কবলিত এলাকায় সাঁকো নির্মাণ, শীত মৌসুমে শীতার্তদের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরণ, ঈদে ছিন্নমূল শিশুদের মাঝে ঈদবস্ত্র বিতরণ, মাদক প্রতিরোধের লক্ষ্যে নিয়মিত ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন এবং তরুণ প্রজন্মের মাঝে টুপি ও মিসওয়াক বিতরণের মাধ্যমে ধর্মীয় চেতনাবোধ জাগ্রত করে আসছে সংগঠনটি। এছাড়াও প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটি নিয়মিত বৃক্ষ রোপণ ও পরিবেশ পরিচ্ছন্নকরণসহ মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধের লক্ষ্যে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
মনোহরগঞ্জ এর অন্যান্য খবরসমূহ