লাকসামে মেধাবী শিক্ষার্থীদের মাঝে জার্মানীর যুবসংস্থার বৃত্তি ও করোনা সহায়তা প্রদান - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে মেধাবী শিক্ষার্থীদের মাঝে জার্মানীর যুবসংস্থার বৃত্তি ও করোনা সহায়তা প্রদান



লাকসামে মেধাবী শিক্ষার্থীদের মাঝে জার্মানীর যুবসংস্থার বৃত্তি ও করোনা সহায়তা প্রদান, (খবর তরঙ্গ ডটকম)

কুমিল্লার লাকসামে জার্মানীর যুবশক্তি ঔটএঊঘউঋঙজউঊজটঘএ ঊ.ঠ. (ইঅঘএখঅউঊঝঐ) সংগঠনের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যয়নরত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়েছে। নশরতপুর প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি হিসেবে বৃত্তি প্রদান করেন, লাকসাম পৌর সভার মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের। সংস্থার কুমিল্লা অঞ্চলের কো-অর্ডিনেটর আলহাজ মোঃ মফিজুর রহমানের সভাপতিত্বে ও সাহাবুদ্দিন তুহিনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, লাকসাম মডেল কলেজের অধ্যক্ষ মোঃ আবু তাহের, ইছাপুরা সেন্ট্রাল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ আবুল ফয়েজ, উত্তরদা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইদ্রিস মিয়া, খিলা আজিজ উল্যাহ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শাহাদাত হোসেন, লাকসাম রেলওয়ে হাইস্কুলের সিনিয়র শিক্ষক মোঃ জসিম উদ্দিন মজুমদার, আজগরা হাজী আলতাপ আলী হাইস্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক দেবাশীষ ভৌমিক, আতাকরা স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক মোঃ ফরিদুল হক, লাকসাম শাখা ওয়ান ব্যাংক কর্মকর্তা রুহুল আমিন প্রমুখ। এ সময় বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল-কলেজের ৩৪ জন ছাত্র-ছাত্রীকে মাসিক বৃত্তি ছাড়াও ৪ হাজার টাকা হারে করোনা সহায়তাসহ ২ লাখ ১৯ হাজার ৬শ’ টাকা প্রদান করা হয়।


উল্লেখ্য, ২০১০ সাল থেকে এ সংস্থার উদ্যোগে অত্রাঞ্চলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তিপ্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। তম্মধ্যে ৬ষ্ঠ-৮ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের প্রতি মাসে ৫শ’ টাকা, ৯ম-১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের ৭শ’ টাকা ও একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ১ হাজার ১শ’ টাকা হারে প্রদান করা হয়। এছাড়াও প্রত্যেক ছাত্র-ছাত্রীকে করোনা সহায়তা হিসেবে ৪ হাজার টাকা হারে প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্তরা উত্তরদা উচ্চ বিদ্যালয়, খিলা আজিজ উল্যাহ উচ্চ বিদ্যালয়, আতাকরা স্কুল এন্ড কলেজে, আজগরা হাজী আলতাপ স্কুল এন্ড কলেজ, রেলওয়ে হাইস্কুল (এ. মালেক ইন্সটিটিউশন), বরইগাঁ বালিকা উচ্চ বিদ্যালয়, নওয়াব ফয়জুন্নেছা ও বদরুন্নেছা উচ্চ বিদ্যালয়, নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ ও চাঁদপুর মেরিন একাডেমির ছাত্র-ছাত্রী। এদের মধ্যে রয়েছে, ৬ষ্ঠ শ্রেণির ৫ জন, ৭ম শ্রেণির ৫ জন, ৮ম শ্রেণির ৯ জন, ৯ম শ্রেণির ৬ জন, ১০ম শ্রেণির ৫ জন, একাদশ শ্রেণির ২ জন, দ্বাদশ শ্রেণির ১ জনসহ নির্বাচিত ৩৪ জন শিক্ষার্থীর মাঝে বিগত ৪ মাসের বৃত্তির টাকা ও করোনা সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথি, শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ শিক্ষা ক্ষেত্রে এ সহায়তাকে সর্বোচ্চ বিনিয়োগ আখ্যায়িত করে জার্মানীতে অবস্থানরত সংস্থার বাংলাদেশী প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপনসহ দেশের শিক্ষার উন্নয়নে আরো বেশি অবদানের আহবান জানান।

এদিকে, বাংলাদেশী প্রবাসীদের দ্বারা গঠিত স্বেচ্ছাসেবী এ সংগঠনের কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে লাকসাম পৌরসভার পক্ষ থেকে মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের আগামীতে এলাকার পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের বাৎসরিক বৃত্তি প্রদানের ঘোষণা দেন।


কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ