জনপ্রিয়তায় এক্সপিকে ছাড়াল উইন্ডোজ ৭ - খবর তরঙ্গ
শিরোনাম :

জনপ্রিয়তায় এক্সপিকে ছাড়াল উইন্ডোজ ৭



(খবর তরঙ্গ ডটকম)

ডেস্কটপ কম্পিউটারের অপারেটিং সিস্টেম হিসেবে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গেছে মাইক্রোসফটের উইন্ডোজ ৭। ইন্টারনেটভিত্তিক তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনের আগস্ট মাসের উপাত্ত অনুসারে, জনপ্রিয়তার দিক থেকে উইন্ডোজের এক্সপি অপারেটিং সিস্টেমকে ছাড়িয়ে গেছে উইন্ডোজ ৭। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।
আগস্ট মাসে ডেস্কটপ অপারেটিং সিস্টেমের বাজারে উইন্ডোজ ৭ দখল করেছিল ৪২.৭৬ শতাংশ আর এক্সপির দখলে ছিল ৪২.৫২ শতাংশ। উইন্ডোজ ভিস্তার দখলে নিয়েছিল বাজারের ৬.১৫ শতাংশ। উইন্ডোজের পরের অবস্থানে ছিল ম্যাক ওএসএক্স১০.৭ ও ম্যাক ওএসএক্স১০.৬। ডেস্কটপ বাজারের ম্যাক অপারেটিং সিস্টেম দুটির দখল যথাক্রমে ২.৪৫ শতাংশ ও ২.৩৮ শতাংশ।
নেট অ্যাপ্লিকেশনের তথ্য অনুসারে, ডেস্কটপ অপারেটিং সিস্টেমের বাজারে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মোট দখল ৯২ শতাংশ।
২০০৯ সালে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছিল মাইক্রোসফট। প্রায় এক দশক আগে উন্মুক্ত করা উইন্ডোজ এক্সপিকে জনপ্রিয়তায় পেছনে ফেলতে তিন বছর লেগেছে উইন্ডোজ ৭এর।
এ বছরের ২৬ অক্টোবর থেকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘উইন্ডোজ ৮’ বিক্রি শুরু করছে মাইক্রোসফট। এই সংস্করণটি ট্যাবলেট ও ডেস্কটপে কাজ করবে। এক্সপি, ভিস্তা ও উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করে নিতে পারবেন। ‘উইন্ডোজ ৮ প্রফেশনাল’ সংস্করণটি ৩৯.৯৯ ডলার খরচ করে অনলাইন থেকে ডাউনলোড করা যাবে।


পূর্বের সংবাদ
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০