এবার ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যানে ময়লা অপসারণ করবে কক্সবাজার পৌরসভা : মুক্ত হবে দুর্গন্ধ - খবর তরঙ্গ
শিরোনাম :

এবার ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যানে ময়লা অপসারণ করবে কক্সবাজার পৌরসভা : মুক্ত হবে দুর্গন্ধ



সংবাদ বিজ্ঞপ্তি, (খবর তরঙ্গ ডটকম)

এবার পর্যটন নগরীতে ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যানে করে ময়লা অপসারণের কাজ করবে কক্সবাজার পৌরসভা। এ লক্ষ্যে রোববার দুপুরে প্রাথমিকভাবে ১৬টি আধুনিক কন্টেইনার শুভ উদ্বোধন করেন মেয়র মুজিবুর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র মুজিবুর রহমান বলেন, পৌর এলাকার প্রতিটিৃ ওয়ার্ডের পাড়া মহল্লা থেকে ভ্যানযোগে ময়লা বহনের সময় শহরে এখন আর কোন ধরনের দুর্গন্ধ ছড়াবেনা। সেই সাথে রুমাল দিয়ে নাকও চেপে ধরতে হবেনা পর্যটক কিংবা স্থানীয়দের। এদিকে রাস্তায় ঝাড়– দিয়ে জড়ো করা ময়লা দ্রুত সরিয়ে ফেলার জন্য চাকা লাগানো ট্রলি ব্যবহার করছে পৌর পরিচ্ছন্নতা কর্মীরা। এসব ট্রলিতে করে শহরের বিভিন্ন এলাকা থেকে স্বল্প সময়ের মধ্যে ময়লা অপসারণ করা হবে। তিনি পর্যটন শহরকে পরিচ্ছন্ন রাখতে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীকে আন্তরিকভাবে কাজ করার নির্দেশ দেন।

 

কক্সবাজার পৌরসভার সচিব রাছেল চৌধুরী জানান, শহরের ময়লা অপসারণের জন্য ১২ওয়ার্ডে ১২টি ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যান ও ৪টি চাকা লাগানো হ্যান্ড ট্রলি এসেছে। তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প (ইউজিপি-৩) থেকে ময়লা অপসারণের জন্য এসব ট্রলি ও ভ্যান কক্সবাজার পৌরসভায় দেয়া হয়েছে। প্রয়োজনে আগামীতে পৌরসভার নিজস্ব অর্থায়নে আরো ভ্যান এবং ট্রলি বাড়ানো হবে।
জানা গেছে, শহরের ১২টি ওয়ার্ড থেকে ঢাকনাযুক্ত এসব কন্টেইনার ভ্যান থেকে বাসাবাড়ির ময়লা আবর্জনা সংগ্রহ করা হবে। আর হস্তচালিত ট্রলি রাস্তঘাট ঝাড়– দেয়া ময়লার পাশাপাশি শহরের বিভিন্ন বাজার, মার্কেটসহ গুরুত্বপূর্ণ জায়গা থেকে আবর্জনা অপসারণের কাজে ব্যবহার করা হবে।

 

কক্সবাজার পৌর সংশ্লিষ্টরা মনে করছেন, এসব ট্রলি ও ভ্যান প্রতিষ্ঠানের ময়লা ব্যবস্থাপনায় যুক্ত হওয়ায় শহর পরিস্কার পরিচ্ছনতার কাজে গতিশীলতা আরো বাড়বে। একই সাথে ময়লা অপসারণ কাজের জন্য পরিবহন সংকটের ঘাটতিও কিছুটা পূরণ হবে।

 

এদিকে রাস্তা ও বাজার থেকে ময়লা সংগ্রহের জন্য আসা ট্রলি চাকাযুক্ত হওয়ায় ঠেলে নিয়ে দ্রুত অপসারণ কাজ চালানো যাবে। ইতিমধ্যে এসব ট্রলি ও ভ্যান দিয়ে ময়লা অপসারণ শুরু করেছে পৌরসভা। ইতোমধ্যে প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলরদের কাছে ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যান হস্তান্তর করা হয়েছে।

 

কক্সবাজার পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মো. খোরশেদ আলম জানান, এসব ভ্যান ও ট্রলি ব্যবহার করে শহরের অলিগলি থেকে ময়লা সহজে অপসারণ করা যাবে। ফলে শহর পরিস্কার পরিচ্ছন্ন থাকবে সবসময়। যেটি নাগরিক সেবার মান আরো অনেক বৃদ্ধি করবে।

 

কনজার্ভেন্সি শাখা পরিদর্শক কবির হোসেন জানান, ময়লা অপসারণের জন্য পৌরসভায় আসা ভ্যানগুলো প্যাডেল চালিত। ভ্যানের সাথে সংযুক্ত কন্টেইনারগুলো ঢাকনাযুক্ত হওয়ায় ময়লা অপসারণের সময় দুর্গন্ধ ছড়াবে না। মেয়র মহোদয়ের নির্দেশে এখন থেকে পর্যটন নগরীর সবখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনাগুলো দ্রুত সরিয়ে নেয়া হবে।


এ সম্পর্কিত আরো খবর

কক্সবাজার এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ