সহজে ব্যবসা সূচক আরো সহজ হবে: সালমান এফ রহমান - খবর তরঙ্গ
শিরোনাম :

সহজে ব্যবসা সূচক আরো সহজ হবে: সালমান এফ রহমান



সংবাদ বিজ্ঞপ্তি, (খবর তরঙ্গ ডটকম)

বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচকে বাংলাদেশ আট ধাপ এগিয়েছে তবে আগামী দু বছরের মধ্যে এ সূচকে বাংলাদেশ প্রথম ৯৯ টি দেশের মধ্যে থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা জনাব সালমান এফ রহমান। সকালে রাজধানীর পুরানো পল্টনের ইকোনমিক রিপোটার্স ফোরাম মিলনায়তনে এসএমই খাতের বিকাশে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক কর্মশালায় একথা জানান তিনি। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং ইকোনমিক রিপোটার্স ফোরাম।


অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, বিশ্ব ব্যাংকের ‘ডুয়িং বিজনেস’ সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬ নম্বরে। আট ধাপ এগিয়ে এবার বাংলাদেশ উঠে এসেছে ১৯০ দেশের মধ্যে ১৬৮ নম্বরে। আগামী বছর সহজে ব্যবসা সূচকের উল্লেখযোগ্য অগ্রগতি হবে। তিনি বলেন, “আমরা টার্গেট করব যেন ডাবল ডিজিটে আসতে পারি।” এছাড়া, অন্যান্য সংস্থারমত বিসিকেও অতিদ্রæত ওয়ানস্টপ সার্ভিস চালু করা হবে বলে জানান এ উপদেষ্টা। একইসাথে ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন ডাটাবেজের কাজ শেষ পর্যায়ে।


আগামী জানুয়ারি থেকে তাদের রেজিস্ট্রেশনের আওতায় এনে এ খাত থেকে বছরে প্রায় এক বিলিয়ন ডলার ক্সবদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে বলেও মনে করেন সালমান এফ রহমান।


কর্মশালায় শিল্প সচিব আবদুল হালিম বলেন, জাতীয় শিল্প নীতিমালা অনুযায়ী জাতীয় অর্থনীতিতে ২০৩০ সালের মধ্যে বিসিকের অবদান ৪০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ নির্ধারণ করা হয়েছে। সে লক্ষে শিল্প মন্ত্রণালয় এবং বিসিক কাজ করে যাচ্ছে।


অনুষ্ঠানে বিসিকের চেয়ারম্যান মোহাম্মদ মোশ্তাক হাসান বলেন, ২০৩০ সালের মধ্যে সরকার দেশে তিন কোটি কর্মসংস্থান সৃষ্টি ঘোষণা দিয়েছে। এ সময়ের মধ্যে ২০ হাজার একর জমিতে ৫০টি বিসিক শিল্পনগরী গড়ে তুলে এক কোটি লোকের কর্মসংস্থান করবে বিসিক। একইসাথে এসময়ের মধ্যে প্রায় ১০ হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া উদ্যোক্তাদের সুবিধার্থে ওয়ানস্টপ সার্ভিস চালু করার হবে বলেও জানান বিসিক চেয়ারম্যান।


এতে ইউরোপিয়ান ইউনিয়নের ফাস্ট সেক্রেটারি ও ফুড সিকিউরিটি, নিউট্রিশন এবং সাসটেইনেবল ডেপলপমেন্টের টিম লিডার ম্যানফ্রেড ফার্নহোল সহজে ব্যবসা সূচকে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন ইউরোপিয়ান ইউনিয়ন সব সময় বাংলাদেশের পাশে আছে।


কর্মশালয় সভাপতিত্ব করেন ইকোনমিক রিপোটার্স ফোরামের সভাপতি সাইফুল ইসলাম দিলাল। কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমে অর্থনীতি ও ব্যাবসা – বাণিজ্য নিয়ে কর্মরত ৬০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।


জেলা এর অন্যান্য খবরসমূহ
ঢাকা এর অন্যান্য খবরসমূহ