ফরমানিলযুক্ত পঁচা, ভেজাল, রঙ মেশানো পণ্যদ্রব্য বিক্রি করবো না

ফেনী শহর ব্যবসায়ী সমিতি ও প্রশাসন কর্তৃক আয়োজিত ‘ভোক্তা অধিকার ও ভেজার প্রতিরোধ ব্যবসায়ী সমাজের করণীয় শীর্ষক’ মত বিনিময় সভা গতকাল রবিবার বিকেল ৪টায় শহরের ভিতরের বাজার চউল পট্টিতে অনুষ্ঠিত হয়। ফেনী শহর ব্যবসায়ী সমিতির সভাপতি জিয়া উদ্দিন আহম্মদ মিস্টারের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক আলাল উদ্দিন আলালের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক মো: হুমায়ুন কবির খন্দকার। বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার মো: সাইফুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবুল হাসেম, এডিসি জেনারেল এ.জেড.এম শরিফ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনছুর উদ্দিন, সিভিল সার্জন প্রতিনিধি ডাক্তার সঞ্জয় কুমার পাল, ফেনী প্রেস ক্লাবের সভাপতি মীর হোসেন মীরু, বক্তব্য রাখেন শহর ব্যবহায়ী সমিতির সাধারন সম্পাদক ফারুক হারুন, ব্যবসায়ী লিটন চন্দ্র সাহা, গোলাম ফারুক বাচ্চু প্রমুখ।
বক্তারা বলেন, ১২৮ বছর পূর্বে ফেনীর মহকুমা নবীন চন্দ্র সেন এ বাজার প্রতিষ্ঠা করেছিলেন। সে থেকে ব্যবসায়ীরা ফেনীবাসীর দৈনন্দিন চাহিদা মেটানোর জন্য ব্যবসা করে যাচ্ছেন। কিন্তু বেশ কিছুদিন যাবত থেকে ফেনীতে সন্ত্রাসী, চাঁদাবাজী করার কারণে ব্যবসায়ীদের মারাত্মভাবে ক্ষতি সাধন হচ্ছে। বর্তমানে জেলা আইন শৃঙ্খলা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও কতিপয় অসাধু ব্যবসায়ীরা খাদ্যদ্রব্যের ফরমানিল, পঁচা, ভেজাল ও রঙ মেশানো পণ্যদ্রব্য বিক্রি করে কোটি টাকার মালিক হচ্ছে। মাছ, মাংস, ফল, মিষ্টি, সবজি ইত্যাদিতে কার্বোরাইড ফরমালিন মিশিয়ে নিমিশে বিক্রি করছে। আইনের তোয়াক্কা না করে অল্প সময়ে কোটি পতি হতে বেজাল পণ্য তৈরি করে সর্বত্র বিক্রি করছে। যার কারনে সাধারন ভোক্তাক্রেতারা পণ্যদ্রব্য ভোগ করে মারাত্মক রোগে আক্রান্ত হচ্ছে। ওজনে কম দিয়ে, ভোক্তাকে ঠকিয়ে ও পঁচা পণ্যদ্রব্য বিক্রি করে ও বিষ মিশানো পণ্যদ্রব্যকে জনসাধারণ ফরমালিনের বিষাক্তে কুড়ে কুড়ে খাচ্ছে। যার কারনে ক্যান্সার, লিভার, খাদ্যনালী, ফুসফুস, মাথা ব্যথা, বমি খিছুনিসহ মারাত্ম রোগে আক্রান্ত হচ্ছে। রঙ মেশানো খাবার আইসক্রীম, জুস, মিষ্টি, ফল, জাতীয় দ্রব্যাদি খেয়ে অনেকে অল্প বয়সে চিরতরে পুঙ্গু হয়ে জীবন যাপন করছে। আবার অনেকে কঠিন রোগে আক্রান্ত হয়ে সর্ব হারিয়ে দুনিয়া থেকে বিদায় নিয়েছে। এ সমস্ত খাবার ও পণ্যদ্রব্য শুধু জনস্বাস্থ্যের জন্য খতিকর নয়, নিজের জন্য হুমকি স্বরূপ।
মত বিনিময় সভায় বিভিন্ন প্রশাসনের কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সুশিল সমাজ ও সাংবাদিকদের উপস্থিতিতে ব্যবসায়ীরা ফরমানিলযুক্ত পঁচা, ভেজাল, রঙ মেশানো পণ্যদ্রব্য বিক্রি করবেন না বলে শপথ করেন।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।