কুবি শিক্ষক সমিতির নির্বাচনে মনোনয়ন পত্র দাখিল

দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক সমিতির নির্বাচন। আগামী ১৫ই ডিসেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ ৯ ডিসেম্বর সোমবার ছিল মনোনয়ন পত্র দাখিলের নির্ধারিত দিন।
এই দিন বিকাল তিনটার সময় স্বাধীনতা, ঐতিহ্য ও জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল সাদা দলের মনোনিত সভাপতি প্রার্থী লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মাসুদা কামালের নেতৃত্বে প্যানেলের অন্যান্য প্রার্থীবৃন্দ মনোনয়ন পত্র দাখিল করেন ।

নির্বাচন কমিশন সুত্রে জানা যায়, সাদা দলে সহ সভাপতি (১) পদে মোঃ আব্দুল হাকিম, সহ সভাপতি (২) পদে মোঃ সোলায়মান, সাধারন সম্পাদক পদে ড. মোঃ বেলাল উদ্দিন, যুগ্ম সাধারন সম্পাদক পদে মোঃ মশিউর রহমান, কোষাধ্যক্ষ পদে মোঃ আনোয়ার হোসেন, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মোঃ ইমরান হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মঞ্জুর মোরশেদ ও সদস্য পদে আফরোজা হক প্রার্থীতা করছেন।

এদিকে বিকাল সাড়ে চারটায় বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের প্যানেল নীল দলের মনোনীত সভাপতি প্রার্থী ও রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. মোঃ সৈয়দুর রহমানের নেতৃত্বে মনোনয়ন পত্র দাখিল করেন প্যানেলের অন্যান্য প্রার্থীবৃন্দ।
নির্বাচন কমিশন সুত্রে জানা যায়, নীল দলে সহ সভাপতি (১) পদে মোঃ রশিদুল ইসলাম শেখ, সহ সভাপতি (২) পদে মোঃ আইনুল হক, সাধারন সম্পাদক পদে মেহেদী হাসান, যুগ্ম সাধারন সম্পাদক পদে তোফায়েল হোসেন মজুমদার, কোষাধ্যক্ষ পদে স্বপন চন্দ্র মজুমদার, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে এন এম রবিউল আউয়াল চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আব্দুল্লাহ আল মাহবুব ও সদস্য পদে বদরুন্নাহার, মোঃ মিজানুর রহমান, মিহির লাল ভৌমিক, জে এম আদিব সালমান চৌধুরী, মোঃ আব্দুল মাজেদ পাটোয়ারী, মোঃ মোকাদ্দেস-উল- ইসলাম ও মঈনুল হোসেন প্রার্থীতা করছেন।

এছাড়া সভাপতি পদে স¦তন্ত্র প্রার্থী হয়ে মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুল্লাহ ও স¦তন্ত্র সদস্য প্রার্থী হয়ে পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ কামাল হোসেন মনোনয়ন পত্র দাখিল করেছেন।
ক্যাম্পাস সুত্রে জানা গেছে, যদিও দুইজন প্রার্র্থী স¦তন্ত্র নির্বাচন করছেন কিন্তু নির্বাচনে প্রধান দুটি প্যানেলের মধ্যে হাড্ডা হাড্ডি লড়াই হবে বলে ধারনা করা হচ্ছে। তারা হলেন স্বাধীনতা, ঐতিহ্য ও জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল সাদা দল ও বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী শিক্ষকদের প্যানেল নীলদল ।

নির্বাচন কমিশন সুত্রে জানা যায়, কুবি শিক সমিতির গঠনতন্ত্রের ৭ নং ধারা অনুযায়ী কার্যকর পরিষদ গঠন করা হবে নির্বাচিত ১৫ জন সদস্য নিয়ে। এ নির্বাচনের বৈধ প্রার্থী ঘোষণা ১০ ডিসেম্বর। ১১ ডিসেম্বর প্রার্থী চুড়ান্ত করে ১৫ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। ঐ দিন সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে।

এই নির্বাচনে মোট ১৩৩ জন ভোটার ভোটে অংশ গ্রহন করবেন। ১৫ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হলেও চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে ১৭ ডিসেম্বর। ৩১ ডিসেম্বর বর্তমান কার্যকর পরিষদের মেয়াদ শেষ হবে। এর মধ্যেই নবনির্বাচিত পরিষদের কাছে দায়িত্ব ছেড়ে দেবে বর্তমান পরিষদ। এখন থেকে শিক সমিতির কার্যকর পরিষদের মেয়াদ হবে এক বছর করে।

প্রধান নির্বাচন কমিশনার ড. এম জুলফিকার আলী বলেন, “আমারা প্রার্থীদের পক্ষ থেকে মনোনয়ন পত্র পেয়েছি। এখন এগুলো যাচাই বাচাই শেষে চুড়ান্ত তালিকা প্রকাশ করব। আমরা কমিশনের পক্ষ থেকে আশা করছি যে, আমরা একটি অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারব।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।