রোববার জেএসসি, সোমবার সমাপনীর ফল প্রকাশ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) ফল আগামী ২৯ ডিসেম্বর প্রকাশ করা হবে। আর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর পরীক্ষার ফল প্রকাশ করা হবে  পরদিন ৩০ ডিসেম্বর সোমবার। ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম ওয়াহিদুজ্জামান বৃহস্পতিবার এ তথ্য জানান।

বিরোধীদলের টানা অবরোধের কারণে পঞ্চম ও অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা কয়েক দফা পেছাতে হলেও ঘোষিত সময়ের মধ্যেই এবার ফল প্রকাশ হতে যাচ্ছে।

এবার জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নেয়।

রেওয়াজ অনুযায়ী, ফল প্রকাশের দিন সব বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন।

এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

গত বছর ২৬ ডিসেম্বর একসঙ্গে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল।

এবার ৪ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধী দলের অবরোধের কারণে ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়। একই কারণে পিছিয়ে যায় জেএসসি-জেডিসির ১৭টি বিষয়ের পরীক্ষা।

ফলে ২০ নভেম্বর এই পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় ২২ নভেম্বর।

অন্যদিকে ২০ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপানী পরীক্ষা হওয়ার কথা থাকলেও অবরোধের বাধায় তা ৬ ডিসেম্বর শেষ হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।