রাজধানীসহ সারাদেশে ছাত্রশিবিরের বিক্ষোভ

১৮ দলীয় জোট আহুত মার্চ ফর ডেমোক্রেসিতে অংশ নিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের সময় পুলিশের গুলিতে শিবির নেতা হাফেজ মনসুর আহমেদকে হত্যার প্রতিবাদে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির। সারাদেশের মহানগর, শহর ও জেলা উপজেলায় বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচি পালনকালে দেশের বিভিন্ন স্থানে সরকার দলীয় সমর্থক এবং  পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন ৩০ জন। পুলিশ গ্রেফতার করেছে ৪৫ জন নেতাকর্মীকে ।

সারাদেশে বিক্ষোভ কর্মসূচি চলাকালে শিবির নেতৃবৃন্দ বলেন, দেশ বিদেশে ধিকৃত অবৈধ আওয়ামী সরকার জনবিচ্ছিন্ন হয়ে পুলিশ দিয়ে একদিকে গণতান্ত্রিক কর্মসূচিতে বাধা দিচ্ছে, অন্যদিকে নির্বিচারে হত্যা করছে জামায়াত শিবির নেতাকর্মীদের। তাদের এ কাপুরুষচিত হামলায় নিহত হয়েছে শিবির নেতা শহীদ হাফেজ মানসুর আহমেদ। সরকার লাশের উপর দাঁড়িয়ে ক্ষমতা পাকাপোক্ত করতে চায়। কিন্তু তা সফল হবেনা। বরং শহীদ মনসুরের প্রতিফোটা রক্ত স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যেতে আমাদের আরও উজ্জীবিত করেছে। শহীদ মনসুরের হত্যার জবাব দিতে ছাত্রসমাজ রাজপথে নেমে এসেছে। আমরা হুশিয়ার করে বলতে চাই, হত্যা করে ছাত্রশিবিরকে ন্যায় সঙ্গত দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন থেকে বিরত রাখা যাবেনা। ছাত্রশিবির মৃত্যুকে ভয় পায়না। দেশ ও ইসলাম রক্ষায় এ পর্যন্ত ১৯৮ জন ছাত্রশিবির নেতাকর্মী তাদের জীবন বিলিয়ে দিয়েছে, প্রয়োজনে আরো জীবন দেবে। তবুও দেশ ও ইসলামের শত্রুর বিরুদ্ধে আমাদের কণ্ঠ সর্বদাই সোচ্চার থাকবে। অবৈধ আওয়ামী সরকারের পতন নিশ্চিত করার মাধ্যমে শহীদ মনসুরকে হত্যার জবাব দেয়া হবে।
ঢাকা মহানগরী উত্তর
রাজধানীতে বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে করে শহীদের শাখা ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর। সকাল ৯টায় শাখা সভাপতি রাকিব মাহমুদের নেতৃত্বে রাজধানীর উত্তরা আজমপুর এলাকায় বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে নেতাকর্মীরা। এতে আরও উপস্থিত ছিলেন, শাখা সেক্রেটারী এম ফয়সাল পারভেজ, সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান, দপ্তর সম্পাদক হাসনাইন আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।
ঢাকা মহানগরী দক্ষিণ
রাজধানীর দয়াগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ। সকাল ৯ টায় শাখা সভাপতি শাহীন আহমদ খানের নেতৃত্বে দয়াগঞ্জে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি দয়াগঞ্জ চৌরাস্তা মোড়ে শুরু হয়ে স্বামীবাগে গিয়ে শেষ হয়। মিছিল শেষে ফেরার পথে ২ জনকে আহত ও ২ জনকে আটক করে পুলিশ।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
রাজধানীর পুরান ঢাকায় বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। সকাল সাড়ে ৮টায় শাখা সভাপতি মনিরুজ্জামানা শামিমের নেতৃত্বে লক্ষ্মীবাজার এলাকায় বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে নেতাকর্মীরা। এসময় পুলিশের সাথে সংঘর্ষে ৪ জন আহত হয় ও ২ জনকে পুলিশ গ্রেফতার করে। এতে শাখা সেক্রেটারী খালেদ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক দাইয়্যান সালেহিনসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সিলেট মহানগরী
কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। সকাল ৯ টায় নগরীর টিলাঘর এলাকায় শাখা সেক্রেটারী আব্দুর রাজ্জাকের নেতৃত্বে একটি মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এতে আরও উপস্থিত ছিলেন, শাখা সাংগঠনিক সম্পাদক মাশুক আহমদ, শাবিপ্রবী সভাপতি হোসাইন আহমদ, সেক্রেটারী এহসানুল করিম, মহানগর মাদ্রাসা ছাত্রকল্যাণ সম্পাদক হাফেজ আব্দুল আজিজ, দক্ষিন সুরমা পূর্ব থানা সভাপতি আমিনুল ইসলাম মাহমুদ, বিমানবন্দর থানা সভাপতি সাদিকুর রহমান সুমন, পাঠানটুলা জামেয়া সভাপতি সুলতান আহমদ প্রমুখ।
কুমিল্লা মহানগরী
নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতি মনির আহমেদের নেতৃত্বে একটি মিছিল নগরীর শাসনগাছা এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এতে শাখা সেক্রেটারী শাহ আলমসহ শাখার অন্যান্য নেতাকর্মীরা অংশ নেয়।
চট্টগ্রাম মহানগরী উত্তর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। সকাল ১১ শাখা সভাপতি মশরুর আহমেদের নেতৃত্বে একটি মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
কক্সবাজার শহর
কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করেছে কক্সবাজার শহর শিবির। শহর সভাপতি আবু নাঈম মুহাম্মদ হারুনের নেতৃত্বে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা জামায়াতের কর্মপরিষদ সদস্য শামসুল আলম বাহাদুর, শহর জামায়াত সেক্রেটারী সাইয়্যেদুল আলম, এসিটেন্ট সেক্রেটারী আব্দুল্লাহ আল ফারুক, জেলা শিবির সভাপতি দিদারুল ইসলাম, শহর শিবিরের অফিস সম্পাদক জাহাঙ্গীর আলম, শহর জামায়াতের অর্থ সম্পাদক নুরুল আমিন, পৌর শিবির সভাপতি হাসান মু: ইয়ছিন, কলেজ সভাপতি লোকমান হাকীম প্রমূখ।
মৌলভীবাজার শহর
কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে ছাত্রশিবির মৌলভীবাজার শহর দেওয়ানী মসজিদের সামনে থেকে মিছিল শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে পৌরসভা চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে প্রধান অথিতি হিসেবে উপস্তিত ছিলেন শহর সভাপতি হাফেজ তাজুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন, জেলা সভাপতি দেলোওয়ার হোসেন, সেক্রেটারী ফখরুল ইসলাম, জেলা সেক্রেটারী আব্দুল্লাহ আল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ চৌধুরী, শহর অর্থ সম্পাদক আবু নোমান মুয়িন, স্কুল কার্যক্রম সম্পাদক ইকবাল আহমদ চৌধুরী, জেলা সাংস্কৃতিক সম্পাদক সাখাওয়াত হোসেন, আশিক আল রশিদ চৌধুরী, আব্দুল মুমিত, আব্দুল করিম, হাজেফ নুরুল আলম খান প্রমুখ।
নাটোর শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোরে মঙ্গলবার বিক্ষোভ ও দোয়া দিবস পালন করেছে। শহরের চকরামপুর একতার মোড় থেকে মিছিল শুরু হয়ে মাদরাসা মোড়ের সমাবেশে বক্তব্য রাখেন জেলা ছাত্রশিবিরের সভাপতি আলী আল মাসুদ মিলন, শিবির নেতা মাসুদ রানা ও নাজমুল হোসেন।
সাতক্ষিরা শহর
শিবির নেতা মুনসুর হত্যার প্রতিবাদে সাতক্ষীরায় শিবিরের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় শহরের হাটবাজার মোড়ে শহর শিবির একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলে নেতৃত্বে দেন শহরের সভাপতি আবু তালেব। এসময় শাখার অন্যন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
নওগাঁ জেলা
ছাত্রশিবির নওগাঁ জেলা শাখার উদ্যোগে কেন্দ্র ঘোষিত কর্মসূচীর আলোকে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় শহরের তাজের মোড় হতে শুরু হওয়া মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেডির মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা শিবিরের সভাপতি নাসির উদ্দীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা শিবির সেক্রেটারী আব্দুর রহিম, জেলা অফিস সম্পাদক হাবিবুর রহমান, শহর সভাপতি আনোয়ার আলম, নামাজগড় বিশ্ববিদ্যালয় মাদ্রাসা সভাপতি আলহাজ্ব আরিফ মোল্লা, কলেজ সভাপতি মিনহাজুল ইসলাম, শহর সেক্রেটারী মারুফ আহমেদ।
জয়পুরহাট জেলা
পুলিশের গুলিতে নিহত শিবির নেতা মানসুর হত্যার প্রতিবাদে মঙ্গলবার সকাল ১১টায় ছাত্রশিবির জয়পুরহাট জেলা শাখার এক বিক্ষোভ মিছিল জয়পুরহাট শহর প্রদক্ষিন করে। জয়পুরহাট শহরের জিরো পয়েন্ট কেন্দ্রীয় মসজিদ চত্বর থেকে শুরু হয়ে মিছিলটি শহরের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিন করে আবার কেন্দ্রীয় মসজিদ চত্বরে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। জেলা অর্থ সম্পাদক আমিনুর রহমানের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রশিবির জয়পুরহাট সরকারি কলেজ সভাপতি আবু হানিফ শহর সেক্রেটারী ওমর আলী, হানাইল মাদ্রাসা সেক্রেটারী আজিম আল রেজা প্রমুখ।
চট্টগ্রাম জেলা দক্ষিণ
শহীদ শিবির নেতা হাফেজ মনসুর আহমদের শাহাদাতের প্রতিবাদ ও বুধবার থেকে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচীর সমর্থনে মঙ্গলবার দুপুরে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম জেলা দক্ষিণ শাখা। চট্টগ্রাম দক্ষিণ জেলা শিবিরের সাহিত্য সম্পাদক জালাল উদ্দীনের সঞ্চালনায় মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শাখা প্রচার সম্পাদক আজাদ চৌধুরী, চন্দনাইশ শহর শাখা শিবির সভাপতি রফিকুল ইসলাম, পটিয়া শহর শিবির সভাপতি আশিকুল মোস্তফা তাইফু, চন্দনাইশ দক্ষিণ শাখা শিবির সভাপতি মু. ইউসুপ, চন্দনাইশ শহর সেক্রেটারী মু. সাইফুদ্দীন প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।