কক্সবাজারে ৪৮ঘণ্টার বর্ধিত দিনেও আহূত হরতাল স্বতঃস্ফূর্তভাবে পালিত

আঠারো দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের ৮ম দিন ও ফের ৪৮ঘন্টার বর্ধিত দিনসহ ৬০ঘণ্টার আহূত হরতাল গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত দু’একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়াই জেলা-শহরের বিভিন্ন স্থানে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

কর্মসূচির সমর্থনে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও পিকেটিং করে সাধারণ জনতা। আগেরদিন মঙ্গলবার পুলিশের একটি দল কক্সবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রশিবিরের সভাপতি লোকমান হাকিমকে আটক করেছে। সংঘর্ষ হয়েছে সাংগঠনিক উপজেলা ঈদগাঁওতে জামায়াত-পুলিশের মাঝে। শান্তিপূর্ণ মিছিলে গুলী চালিয়ে সংঘর্ষের সূত্রপাত ঘটায় পুলিশ। এতে জামায়াত-শিবিরের বেশ’কজন নেতাকর্মী আহত হয়। একইদিন কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউট কপইতে নবাগত শিক্ষার্থীদের বরণকে কেন্দ্র করে ছাত্রশিবির নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের সশস্ত্র ক্যাডাররা। এসময় শিক্ষার্থীসহ অন্তত ৭/৮জন কমবেশি আহত হওয়ার ঘটনা ঘটে।

এদিকে বর্ধিত সময়ের শেষ দিন বুধবার বিকালে হরতালের সমর্থনে একটি বিক্ষোভ মিছিল বের করে কক্সবাজার শহর ১৮দলীয় জোট। বিশাল এ মিছিল প্রধান সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। শহর জামায়াতের আমীর অধ্যাপক আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের জেলা সেক্রেটারি মাওলানা ইয়াছিন হাবিব।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও কক্সবাজার জেলা সভাপতি মাওলানা মুহাম্মদ আলমগীর। এসময় উপস্থিত ছিলেন খেলাফত মজলিসের কক্সবাজার শহর সভাপতি এরশাদুল হক আরমান, শহর জামায়াতের সেক্রেটারি সাইদুল আলম, ইসলামী ছাত্রশিবিরের কক্সবাজার শহর সভাপতি আবু নাঈম মুহাম্মদ হারুন, জেলা সভাপতি দিদারুল ইসলাম, শহর সেক্রেটারি জাহেদুল ইসলাম নোমান, শহর জামায়াতের বায়তুলমাল সেক্রেটারি নুরুল আমিন, প্রচার সেক্রেটারি মুহাম্মদ মুহসিন, সহ-প্রচার সেক্রেটারি ছৈয়দ উল্লাহ, শহর ছাত্রশিবিরের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, পৌর ছাত্রশিবিরের সভাপতি হাসান মুহাম্মদ ইয়াছিন প্রমুখ।

এছাড়া জেলার সদর, রামু, উখিয়া, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া ও পেকুয়াসহ বিভিন্ন স্থানে পালিত হয়েছে ১৮দলীয় জোটের ডাকা আহূত এ কর্মসূচি।
এদিকে জনগণ প্রত্যাখ্যাত ১০ম জাতীয় সংসদ নির্বাচন বাতিলের দাবিতে ফের টানা ৪৮ঘণ্টার বর্ধিত হরতাল বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত শান্তিপূর্ণ ও সর্বাত্মকভাবে পালন করায় জেলাবাসীকে আন্তরিক মুবারকবাদ ও অভিনন্দন জানিয়েছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও কক্সবাজার জেলা আমীর মুহাম্মদ শাহজাহান ও জেলা সেক্রেটারি জিএম রহিমুল্লাহ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।