মহেশখালীতে কাউন ধান চাষ করে স্বাবলম্বী হচ্ছে অনেকে

ককসবাজারের মহেশখালীতে কাউন ধান চাষ করে স্বাবলম্বী হচ্ছে অনেকে। মহেশখালীর প্রায় ৪ লক্ষ জনগনের প্রধান কর্ম চাষ তারই ধারা বাহিকতায় চাষীরা বিভিন্ন প্রজাতের ধান চাষের পাশাপাশি বিভিন্ন এলাকায় কাউন ধান চাষ ও সম্প্রতি চোখে পড়ার মত। মধ্য ও নিম্ম বিত্ত লোকেরা কাউন ধান চাষ করে বার্ষিক দু’ সেশনে লক্ষ লক্ষ টাকা আয় করে পরিবার পরিচালনা সহ নানা সমস্যা দুরীভুত করছে।

সম্প্রতি কয়েক দিন ধরে সরেজমিনে গিয়ে বড় মহেশখালীর ফকিরা কাটাঁ, মগরিয়া কাটাঁ, পাহাড়তলী ও মুন্সীর ডেইল সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে প্রচুর পরিমানে কাউন ধান চাষ করে স্বাবলম্বী হয়েছে। কাউন ধান চাষী মোসলেম মিয়া জানান, আমি এই ধান চাষ করে প্রচুর টাকা আয় করেছি এবং আমার যাবতীয় সমস্যা ও দুর করেছি। এবং সরকারী ভাবে আমাদের এই কাউন ধান চাষে যদি সহযোগীতা করত তা হলে আমরা আরো স্বাবলম্বী হতাম। দুজন কৃষি উপ সহকারী মোহাম্মদ দিদারুল আলম ও আবু নাছের বাদশা বড় মহেশখালী ইউনিয়নের দায়িত্বরত আছেন তারা যদি একটু তদারকি করত তাহলে আমরা চাষীরা আরো লাভবান হতাম।

উপজেলা কৃষি কর্মকর্তা আমিরুল বাহারাইন এ প্রতিনিধিকে জানান, কাউন ধানের চাষের প্রতি দিক নির্দেশনা ও চাষীদেরকে উদ্ধুদ্ধ করার প্রতি সরকারের পক্ষ থেকে কোন নির্দেশ নাই বিধায় আমরা এ চাষের প্রতি কোন নজর রাখিনা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।