লাকসামে করোনা যুদ্ধে মানবতার ফেরিওয়ালাদের জীবনযুদ্ধ - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে করোনা যুদ্ধে মানবতার ফেরিওয়ালাদের জীবনযুদ্ধ



আরিফুর রহমান স্বপন, (খবর তরঙ্গ ডটকম)

কোভিড-১৯ সংক্রমণে (করোনা ভাইরাস) সারা বিশ্ব যখন আক্রান্ত এবং বিপন্ন, তখন স্থবির হয়ে পড়েছে পৃথিবীর দুই শতাধিক দেশের জনজীবন। এই বিপন্ন মানবতার সঙ্গে লড়াইয়ে বাংলাদেশও পিছিয়ে নেই।


করোনার এই দুর্যোগ মূহুর্তে করোনা যুদ্ধে সামিল হওয়া লাকসামে অবস্থানরত মানবতার ফেরিওয়ালাদের বিরামহীন ছুটে চলায় যেন ক্লান্তি নেই শরীরে। লাকসাম পৌর শহর ও উপজেলার প্রতিটি গ্রাম-গঞ্জে বসবাসরত দেশের নাগরিকদের সুস্থ ও নিরাপদে ঘরে রেখে মানুষের জীবন বাঁচাতে লাকসামে মানবতার ফেরিওয়ালারা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে মৃত্যুর ঝুঁকি নিয়ে যখন রাস্তায় নেমে পড়েছে, ঠিক তখনই একের পর এক খবর আসতে থাকে বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। তবুও থেমে নেই লাকসামে মানবতার ফেরিওয়ালারা।


ভয়কে জয় করে বিশ্বে করোনার ভয়াবহতাকে পিছনে ফেলে দেশের নাগরিকদের সুস্থ ও সুরক্ষিত রাখতে তথা লাকসামের সাধারণ মানুষকে নিরাপদে রাখতে বিরামহীন দিন ও নির্ঘুম রাত কাটাচ্ছেন ওই মানবতার ফেরিওয়ালারা। অসহায় কর্মহীন মানুষের মাঝে বাড়ি বাড়ি গিয়ে জরুরী খাদ্যসামগ্রী বিতরণ, সড়ক ও পাড়া মহল্লায় জীবাণুনাশক ঔষধ ছিটানো, জনসমাগম বন্ধে সচেতনতা সৃষ্টি, লিফলেট বিতরণ, মাইকিংসহ বিভিন্ন কর্মকাণ্ডে এগিয়ে চলা মানবপ্রেমী মানুষগুলোর প্রশংসনীয় উদ্যোগ এলাকার সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে সক্ষম হয়েছে। এদের মধ্যে জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, সেনাবাহিনী, স্বাস্থ্য বিভাগ, রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী  সংগঠন এবং ফায়ার সার্ভিস সদস্যরা অন্যতম।


এমন কয়েকজন মানবপ্রেমীদের মধ্যে লাকসাম পৌরসভার জনপ্রিয় ও সফল মেয়র অধ্যাপক আবুল খায়ের, কর্মদক্ষ ও সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার এ,কে,এম সাইফুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উজালা রানী চাকমা, উপজেলা পরিষদের জননন্দিত ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পড়শী সাহা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান কর্মকর্তা বিশেষজ্ঞ চিকিৎসক মোহাম্মদ আবদুল আলী, লাকসাম থানা পুলিশের চৌকশ অফিসার ইনচার্জ (ওসি) মোঃ নিজাম উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পরীক্ষিত ও কর্মীবান্ধব নেতা এডভোকেট রফিকুল ইসলাম হিরা, লাকসামে অবস্থানরত বাংলাদেশ সেনাবাহিনীর বলিষ্ঠ, চৌকশ ও দক্ষ সেনা সদস্য, লাকসাম দৌলতগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শাহাদাত হোসেন অন্যতম। এছাড়াও পৌর কাউন্সিলর, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউপি সদস্য, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ লাকসামে মানবতা ও মানবিকতায় দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। করোনা যুদ্ধে তাঁদের জীবনবাজি রেখে হলেও সাধারণ মানুষের কল্যাণে অগ্রণী ভূমিকা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


এ সম্পর্কিত আরো খবর

কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
জেলা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ