লাকসামে ১১ বিট পুলিশিংনারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত - খবর তরঙ্গ
শিরোনাম :

লাকসামে ১১ বিট পুলিশিং
নারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত



এম এ মান্নাল, (খবর তরঙ্গ ডটকম)

‘নিরাপদ নারী, নিরাপদ দেশ, সুখী সমৃদ্ধ বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় কুমিল্লার লাকসামে নারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে লাকসাম থানা পুলিশের আয়োজনে একযোগে লাকসাম উপজেলার ৮ ইউনিয়ন ও পৌরসভার ৯ ওয়ার্ডে পৃথক পৃথক ভাবে এ ১১ বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়।


বিট পুলিশিংয়ের বিষয়ে জানতে লাকসাম থানার ওসি নিজাম উদ্দিন বলেন, ‘মুজিববষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার’ এই স্লোগান সামনে রেখে বর্তমান মননীয় আইজিপি স্যার দায়িত্ব নেয়ার পর তিনি বলেছেন, জনগণকে পুলিশি সেবা নেয়ার জন্য আর থানায় যেতে হবে না। প্রয়োজনে সেবা দিতে পুলিশ চলে আসবে জনগণের পাশে। অপরাধ দমন এবং পুলিশি সেবা জনগণের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়েছে। জনগণ দ্রুত পুলিশি সেবা পাওয়ার জন্য এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেই এটি চালু করা হয়েছে।


ওসি আরো বলেন, আমাদের বিট পুলিশের কাজের জন্য এ বিটের (ওয়ার্ডে) মধ্যে থানার নিদিষ্ট একজন এসআই ও এএসআইকে দায়িত্ব দেয়া হয়েছে। এ অফিসে সাপ্তাহ তিন দিন তারা আসেবেন। এ ওয়ার্ডে থানা পুলিশের যখন যিনি দায়িত্বে থাকবেন, তাদের কাজ হচ্ছে সাধারন মানুষের সহায়তায় এলাকায় কারা মাদক ব্যবসা করে, কারা মাদক সেবন করে, কারা ইভটিজিং করে এবং চাঁদাবাজি করে তাদের তথ্য সংগ্রহ করা। সে তালিকা অনুযায়ী অপারেশন পরিচালনা করা।


এছাড়া কেউ সরাসরি পুলিশকে কোন অভিযোগ করতে না চাইলে বিট এলাকায় একটি অভিযোগ বক্স থাকবে। কারও অভিযোগ থাকলে নাম-ঠিকানা লিখে সেই অভিযোগ বক্সে রেখে যাবেন। প্রতিদিন এ অভিযোগ বক্স খোলা হবে এবং অভিযোগ সমুহ নিষ্পত্তি করা হবে। সাধারন মানুষের সহযোগিতা ছাড়া পুলিশের একার পক্ষে মাদকসহ সমাজের অন্যান্য সামাজিক ব্যাধি নির্মূল করা সম্ভব নয়।


উপজেলা এর অন্যান্য খবরসমূহ
কুমিল্লা এর অন্যান্য খবরসমূহ
জেলা এর অন্যান্য খবরসমূহ
লাকসাম এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১