ডিএসই সূচকে উর্ধ্বগতি

ঢাকা,২৯ নভেম্বর(খবর তরঙ্গ ডটকম)- টানা আট দিন দরপতনের পর সপ্তাহের শেষ দিন প্রথম দুই ঘণ্টার লেনদেনে দেশের সবচেয়ে বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক পৌনে দুইশ’ পয়েন্টেরও বেশি। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর প্রথম পাঁচ মিনিটে সূচক বাড়ে ৯৩ পয়েন্ট। এরপর সূচক বাড়তেই থাকে। বেলা সাড়ে ১২টায় ডিএসইর সাধারণ সূচক পৌঁছায় ৪ হাজার ১৭৫ পয়েন্টে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৮৪ পয়েন্ট বেশি। দুই ঘণ্টায় হাতবদল হয় প্রায় ১৭৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দাম বাড়ে ২৫৪টির শেয়ারের, কমে ১টির এবং অপরিবর্তিত ছিল ২টির দাম।

বুধবার ৩৬ পয়েন্ট কমে সাধারণ সূচক চার হাজার পয়েন্টে নিচে চলে যায়। হাতবদল হয় প্রায় ১৮৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

সেদিনই পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত শেয়ারে ৩০ কার্যদিবস মার্জিন ঋণ না দেয়ার বিধিনিষেধ তুলে নেয় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ক্যাটাগরি পরিবর্তন করা কোম্পানির শেয়ারের ক্ষেত্রেও একই নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে নতুন তালিকাভুক্ত ও ক্যাটাগরি পরিবর্তন করা কোম্পানির শেয়ার এখন প্রথম কার্যদিবস থেকেই মার্জিন ঋণ সুবিধা পাবে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক প্রায় ২৩ পয়েন্ট কমে। হাতবদল হয় প্রায় ১৬৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

এ সপ্তাহের লেনদেনের প্রথম দিন সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক কমে প্রায় ৯৩ পয়েন্ট। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসেও সূচক কমেছিল।

গত সপ্তাহে ডিএসই সাধারণ সূচক কমে ৫ দশমিক ০৯ শতাংশ বা প্রায় ২২২ পয়েন্ট। দিনে গড় লেনদেন হয় প্রায় ২৭২ কোটি টাকা, যা এর আগের সপ্তাহের চেয়ে প্রায় ৪.৩৮ শতাংশ কম।

এর আগের সপ্তাহে ডিএসই সাধারণ সূচক বাড়ে দশমিক ৪২ শতাংশ বা প্রায় ১৮ পয়েন্ট। দিনে গড় লেনদেন হয় প্রায় ২৮৪ কোটি টাকা। তারও আগের সপ্তাহে ডিএসই সাধারণ সূচক কমে ৩.০৬ শতাংশ বা প্রায় ১৩৭ পয়েন্ট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।