ডিএসইতে চলতি বছরে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড

নতুন সূচক চালুর প্রথম দিনেই সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। লেনদেন হয়েছে ২৩১ কোটি ৯১ লাখ ১৯ হাজার টাকা, যা নতুন বছরের সর্বোচ্চ। এদিন লেনদেনের মতো সাধারণ সূচকও বছরের সর্বোচ্চ পয়েন্টে গিয়ে পৌঁছেছে। আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে দিনশেষে সূচক দাঁড়ায় ৪ হাজার ১৯৭ পয়েন্ট। এরআগে ২০১২ সালের শেষ কার্যদিবসে সূচক ছিল ৪ হাজার ২১৯ পয়েন্ট। লেনদেন হয়েছিল ২৪৯ কোটি ৫০ লাখ টাকা।

তবে সোমবার দিনের শুরুতে ছিল ঊর্ধ্বমুখী। পৌনে ১১টার পর থেকে শুরু হয় সূচকের নিম্নগতি। বেলা ১১ টায় সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৪ হাজার ১৬৭ পয়েন্টে দাঁড়ায়। আবার শুরু হয় সূচকের ঊর্ধ্বগতি।

দিন শেষে লেনদেন হওয়া কোম্পানি ও ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৮৫ টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো- ইউনাইটেড এয়ারওয়েজ, ইউনিক হোটেল, ডেলটা স্পিনিং, এমআই সিমেন্ট ফ্যাক্টরী, জেনারেশন নেক্সট ফ্যাশন, এনভয় টেক্সটাইল, বেক্সিমকো, বিএসসিসিএল, কনফিডেন্স সিমেন্ট ও আরএন স্পিনিং।

গতকাল রোববার ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৭১ পয়েন্টে ছিল। ওইদিন মোট লেনদেন হয় ২১১ কোটি ৪ লাখ টাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।