ইসলামী ব্যাংকের বাংলাদেশ লিমিটেড ডিএসইকে ইসলামি ইনডেক্স গঠনে সহযোগিতার আশ্বাস দেন - খবর তরঙ্গ
শিরোনাম :

ইসলামী ব্যাংকের বাংলাদেশ লিমিটেড ডিএসইকে ইসলামি ইনডেক্স গঠনে সহযোগিতার আশ্বাস দেন



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি রকিবুর রহমান বলেছেন, ডিএসইতে ইসলামি ইনডেক্স নামে একটি নতুন সূচক চালু করা হবে। এ ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা দিতে সম্মত হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এর পাশাপাশি শেয়ারবাজারে স্থিতিশীলতা আনতে আরও শক্তিশালী পদক্ষেপ নেওয়ারও আশ্বাস দিয়েছে ব্যাংকটি। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় মতিঝিলে ডিএসইর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এছাড়াও বিকেলে সম্প্রতি গঠিত পুঁজিবাজার সমন্বয় কমিটি ও ইসলামী ব্যাংক বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইসলামী ব্যাংকের পক্ষ থেকে এই আশ্বাস দেওয়া হয়।

বৈঠক শেষে রকিবুর রহমান সাংবাদিকদের বলেন, পুঁজিবাজারে ইসলামি শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর বিনিয়োগ আরও বাড়ানোর লক্ষ্যে ইসলামি শরিয়াহ ইনডেক্স (সূচক) গঠনের বিষয়ে আজ আলোচনা হয়েছে। এ বিষয়ে ইসলামী ব্যাংকের শরিয়াহ বোর্ডের পরামর্শ নেওয়া হবে। এই ইনডেক্স গঠনের জন্য এরই মধ্যে এসঅ্যান্ডপির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। শরিয়াহ ইনডেক্স চালুর বিষয়ে ডিএসইর পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হবে বলে জানান তিনি। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ আবদুল মান্নান সাংবাদিকদের বলেন, পুঁজিবাজারে ইসলামি ব্যাংকগুলোর বিনিয়োগে বাধা নেই, তবে তা শরিয়াভিত্তিক হতে হবে। এ ক্ষেত্রে ইসলামি ইনডেক্স চালু করা হলে ইসলামি ব্যাংকগুলোর শেয়ারবাজারে অংশগ্রহণ সহজ হবে। একই সঙ্গে যে কেউ এই ইনডেক্সে বিনিয়োগ করতে পারবেন।এ সময় ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহমেদ রশিদ লালী বলেন, ডিএস৩০ সূচকের মাধ্যমে যেমন কিছু কোম্পানি আলাদা করা যায়, ঠিক তেমনি ইসলামি ইনডেক্সের মাধ্যমে জানা যাবে কোন কোম্পানি পুরোপুরি ইসলামি শরিয়া পরিপালন করে। এর ফলে শরিয়াভিত্তিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে আগ্রহীরা সহজে বিনিয়োগ করতে পারবেন।

পুঁজিবাজার সমন্বয় কমিটির প্রধান বাংলাদেশ বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আবু নাছের মোহাম্মদ আবদুস জাহের, নির্বাহী কমিটির চেয়ারম্যান ইস্কান্দার আলী খান, ডিএসইর সহসভাপতি মো. শাহজাহান, সমন্বয় কমিটির সদস্য আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) সভাপতি মো. নুরুল আমিন ও ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) শুভ্র কান্তি চৌধুরী।


অর্থনীতি এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ