উত্থানে শুরু পতনে শেষ

হরতালের মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান দিয়ে লেনদেন শুরু হলেও শেষ হয়েছে পতনে। রোববার উভয় পুঁজিবাজারে লেনদেন ও সূচক কমেছে।

লেনদেনের শুরু থেকে বেলা ১টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ইতিবাচক প্রবণতায় থাকলেও এরপর সূচকে নিম্নগতি লক্ষ করা গেছে।

ডিএসইতে রোববার মোট ৪৯৭ কোটি ৬০ লাখ ১১ টাকার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৩১টির, অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন, ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট হারিয়ে ৪ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে।  অন্যদিকে, ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট হারিয়ে ১ হাজার ৪৮৫ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো গোল্ডেনসন, ইনভয় টেক্স, ডেল্টা লাইফ, প্যারামাউন্ট টেক্স, সিভিও পেট্টোক্যামিক্যাল, জেনারেশন ফ্যাশন টেক্স, বেঙ্গল থার্মোপ্লাস্টিক, ডেল্টা স্পিনিং, অর্গান ডেমিনস, গোল্ডেন হারভেস্ট।

দর বৃদ্ধির শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো রহিমাফুড, আনোয়ার গ্যালভাইজিং, বিচ হ্যাচারি, ফাইন ফুড, কাসেম ড্রাইসেল, লিগ্যাসি ফুট, ডেল্টা স্পিনিং, রূপালি জেনারেল ইন্সুরেন্স, জেএমআই, প্রাইম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ২২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুায়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। টাকার পরিমাণে যা ৫৭ কোটি ৭৬ লাখ ৭৬ হাজার ৯১৩ টাকা। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১২৩টির, অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

এ বাজারে সূচকের দিক থেকে সিএসই-৩০ সূচক ৮২ পয়েন্ট হারিয়েছে, সিএসসিএক্স সূচক হারিয়েছে ২৭ পয়েন্ট, আর সিএসিপিআই সূচক হারিয়েছে ৩৮ পয়েন্ট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।