বাজেটের পর কাঁচাবাজারে প্রভাব রাজধানীতে

বাজেট ঘোষণার পর রাজধানীর কাঁচাবাজারে সব ধরনের সবজি’র দাম কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়ে গেছে। তবে বিক্রেতারা বলছেন, বাজেট নয়, সরবরাহ কম ও বৃষ্টির কারণে আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। রাজধানীর কয়েকটি পাইকারি বাজারে দেখা গেল সপ্তাহের তুলনায় প্রতিকেজিতে ২০ টাকা বেড়ে বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। আর কেজিতে ১০ টাকা বেড়ে পটল বিক্রি হচ্ছ ৪০ টাকায়।

এছাড়া, কাকরোল ৫০ টাকা, ঢেঁড়শ ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে গেল সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে আলু ও কাঁচামরিচ। সবজির দাম বাড়ার জন্য বৃষ্টির কারণে মাঠ পর্যায়ে উৎপাদন ব্যাহত আর সরবরাহ কমকেই দায়ী করলেন বিক্রেতারা।

একজন ক্রেতা বলেন, ‘বাজারে সব কিছুর দাম বেশি। সব পণ্য আমাদের ক্রয় ক্ষমতার বাইরে।’ এদিকে, বাজেট ঘোষণার পর এখনও মুদিখানা পণ্যের খুচরা দোকানগুলোতে এর প্রভাব পড়েনি তেমন। স্বাভাবিকভাবেই বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্য। তবে ছোলা ও গুড়ো দুধের দাম বেড়েছে আগের তুলনায়।

বাজারে দেখা গেছে কেজিতে প্রায় ১০ টাকা বেড়ে ছোলা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৬ টাকায়, ডানো দুধ ৬৯০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৭৩৫ টাকায়।  তবে গেল সপ্তাহের তুলনায় দাম কমেছে বেশির ভাগ পণ্যের। দেশি মসুর ডাল কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৯৫ টাকায়, রসুন ৭৫ টাকা থেকে কমে বিক্রি ৭০ টাকায়। আর আটা বিক্রি হচ্ছে ৭০ টাকায় যা গেল সপ্তাহে ছিল ৭২ টাকা কেজি, মুগডাল বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়, যা গেল সপ্তাহে ছিল ১২৫ থেকে ১২৫ থেকে ১৩০ টাকা। প্রতি লিটার সয়ারিন তেল বিক্রি হচ্ছে ১১২ টাকায়। তবে আগের দামেই বিক্রি হচ্ছে চিনি ও মসলা জাতীয় পণ্য।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।