তহবিল গঠন হয়, কিন্তু অর্থ মেলে না: অর্থমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

তহবিল গঠন হয়, কিন্তু অর্থ মেলে না: অর্থমন্ত্রী



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

জলবায়ু তহবিলের অর্থ ছাড় না হওয়ায় বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ক্ষোভ প্রকাশ করে বলেছে ‘তহবিল গঠন হয়, কিন্তু অর্থ মেলে না’। বিশ্বব্যাংক সদর দপ্তরে বৈঠকে এই বিষয়টি সুরাহায় উন্নত দেশের দৃষ্টি আকর্ষণ করেছেন অর্থমন্ত্রী।

 

হয় হয় করেও কেন যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক শিল্প শুল্কমুক্ত, কোটামুক্ত বাজার প্রবেশাধিকার পাচ্ছে না তা-ও জানতে চেয়েছেন দেশটির রাজস্ব বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তার কাছে।

 

বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এর বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনে আইএমএফ এর গভর্নরদের আনুষ্ঠানিক ফটো সেশনের পরই সদস্য দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের নিয়ে বৈঠকে বসেন আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্ড।

 

বৈঠকে বাংলাদেশ, নেপাল এবং শ্রীলংকার পক্ষে বক্তব্য তুলে ধরেন ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলি।

 

গত বৈঠকের ধারাবাহিকতায় এবারো জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গঠিত তহবিল এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে তহবিল নিয়ে তিনি অভিযোগ জানান।

 

বাংলাদেশের অর্থমন্ত্রী বলেন, জলবায়ু নিয়ে বাংলাদেশ যে কষ্ট ভোগ করছে তার জন্য বাংলাদেশ নিজে দায়ী নয়। পুরো বিশ্বের কারণে বাংলাদেশকে দুর্ভোগ সইতে হচ্ছে। ‘তাদের কার্বন নিঃসরণের কারণে এসব হচ্ছে। আর আমরা এত টাকা বিনিয়োগ করছি, যেন আমরা বেঁচে থাকতে পারি।’

 

বিশ্বব্যাংক-আইএমএফ সম্মেলনের ফাঁকে অর্থমন্ত্রী বৈঠক করেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ডেপুটি সেক্রেটারি মাইকেল কাল্পান এর সঙ্গে। বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরও বৈঠক করেন তার সঙ্গে।

 

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, তাদের (যুক্তরাষ্ট্র) তালিকায় শুধু বাংলাদেশ ও রাশিয়া ছাড়া সবার বাণিজ্য ডিউ টু ফ্রি, কোটা ফ্রি। বাকি সবাই আমদানি সুবিধাদি পায়, শুধু বাংলাদেশ আর রাশিয়া ছাড়া।’

 

স্থানীয় সময় রোববার শেষ হবে বিশ্বব্যাংক-আইএমএফ এর বার্ষিক সম্মেলন।


এ সম্পর্কিত আরো খবর