প্রাথমিক ও এবতেদায়ি সমাপনীর ফল ডিসেম্বরেই

বিরোধী দলের টানা অবরোধের কারণে কয়েক দফা পেছাতে হলেও জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও এবতেদায়ি সমাপনীর পরীক্ষার ফল ডিসেম্বর মাসের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রবিবার বলেন, ফল প্রকাশের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। তবে ডিসেম্বর মাসেই তা প্রকাশ করা হবে। এবারের জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন এবং প্রাথমিক ও এবতেদায়ি সমাপনীতে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম ওয়াহিদুজ্জামান জানান, আগামী ৩০ ডিসেম্বর জেএসসি-জেডিসির ফল প্রকাশ করতে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে মন্ত্রণালয় তারিখ চূড়ান্ত করবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ জানান, প্রাথমিক সমাপনীর ফলও ডিসেম্বরেই প্রকাশ করা হবে। তিনি কোনো তারিখ না বললেও গত বছরের মতো এবারো জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও এবতেদায়ি পরীক্ষার ফল একই দিনে প্রকাশ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। গত বছর ২৬ ডিসেম্বর একসঙ্গে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল প্রকাশ করা হয়।

গত ৪ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধী দলের অবরোধের কারণে ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়। একই কারণে পিছিয়ে যায় জেএসসি-জেডিসির ১৭টি বিষয়ের পরীক্ষা। ফলে ২০ নভেম্বর এই পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় ২২ নভেম্বর। অন্যদিকে ২০ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমপানী পরীক্ষা হওয়ার কথা থাকলেও অবরোধের বাধায় তা ৬ ডিসেম্বর শেষ হয়। প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর পক্ষ থেকে বার বার অনুরোধ জানানোর পরও বিরোধী দল অবরোধ কর্মসূচি চালিয়ে যায়। শিক্ষার্থী ও অভিভাবকদের উৎকণ্ঠার মধ্যে ছুটির দিনে স্কুল খোলা রেখে পরীক্ষা শেষ করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।