অনিয়ম ও দুর্নীতি নিয়ে টিআইবির প্রতিবেদন, ভিসিদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদন প্রকাশের পর তৎপর হয়ে উঠেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলোর নানা অনিয়ম ও অবৈধ লেনদেন খতিয়ে দেখতে রোববার ভাইস চ্যান্সেলরদের মন্ত্রণালয়ে ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়েছেন। রোববার ১১টায় মন্ত্রণালয়ে ভিসিদের সঙ্গে বৈঠক করবেন মন্ত্রী।

 

এরপর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে বলে জানান তিনি। এদিকে টিআইবির প্রতিবেদনের জের ধরে গত বুধবার দাফতরিক কাজে কাউকে ঘুষ দিতে হয়েছে কি না তা জানতে চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কাছে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

 

ছয় ধরনের কাজের ওপর ‘তথ্য ছক’ সংবলিত এ চিঠি ৭৯টি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। প্রসঙ্গত, গত ৩০ জুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয় নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি।

 

এতে অন্তত ৬০ ধরনের অনিয়ম-দুর্নীতি, ১১ খাতে ঘুষ বাণিজ্য, সনদ বাণিজ্যসহ নানা বিষয় তুলে ধরা হয়। টিআইবির এ প্রতিবেদন সরাসরি প্রত্যাখ্যান না করলেও শিক্ষা মন্ত্রণালয় বলছে, ‘প্রতিবেদনটি অসত্য। তথ্য-প্রমাণ সংগ্রহ ছাড়া ওই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।