কাসাবের ফাঁসি কার্যকর

নিউজ ডেস্ক, ২১ নভেম্বর (খবর তরঙ্গ ডটকম)- মুম্বাই হামলার একমাত্র জীবিত আসামি পাকিস্তানী বংশোদ্ভূত মোহাম্মদ আজমল আমির কাসাবের (২৫) মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছেদীর্ঘ চার বছরের বিচারকাজ শেষে বুধবার সকাল সাড়ে ৭টায় পুনের ইয়েরাওয়াদা কারাগারে কড়া নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করে ফাঁসিতে ঝুলিয়ে তার মৃত্যু কার্যকর করা হয়।দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্দে বলেন, ‘রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যান করার পর বুধবার ভোর সাড়ে ৭টায় কাসাবের ফাঁসি কার্যকর করা হয়েছে।’সকালে গোপনীয়তা ও কড়া নিরাপত্তার মধ্যে মুম্বাইয়ের আর্থার রোডের জেল থেকে কাসাবকে পুনের ইয়েরাওয়াদা জেলে নেয়া হয়। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুরো প্রক্রিয়া কড়া নিরাপত্তা বজায় রেখে গোপনীয়তার সাথে সম্পন্ন করা হয়েছে।

ইয়েরাওয়াদা কেন্দ্রীয় জেলে বিশেষ পাবলিক প্রসিকিউটর উজ্জল নিকামের নেতৃত্বে কাসাবের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলেও জানান তিনি।

এরআগে রাষ্ট্রপতি ৬ নভেম্বর কাসাবের প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যানের পর ৮ নভেম্বর তাতে স্বাক্ষর করেন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল শিন্দে। এরপর তা কার্যকর করতে প্রায় দুই সপ্তাহ আগে মহারাষ্ট্রে পাঠিয়ে দেয়া হয় এবং মহারাষ্ট্র সরকার ২১ নভেম্বর মৃত্যুদণ্ড কার্যকরের দিন চূড়ান্ত করে।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাতিলও বুধবার ভোর সাড়ে ৭টায় কাসাবের মৃত্যুদণ্ড কার্যকরের কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কাসাবের মৃত্যুদণ্ড মুম্বাই হামলায় নিহতদের প্রতি উৎসর্গ করা হয়েছে। এতে তাদের আত্মাও শান্তি পাবে।’

এরআগে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কাসাবের প্রাণভিক্ষার আবেদন গত ৫ নভেম্বর খারিজ করে দেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।