প্রথাগত ইসলামিক কায়দায় লাদেনের দাফন অনুষ্ঠান শেষ করা হয়েছিল - খবর তরঙ্গ
শিরোনাম :

প্রথাগত ইসলামিক কায়দায় লাদেনের দাফন অনুষ্ঠান শেষ করা হয়েছিল



(খবর তরঙ্গ ডটকম)

নিউজ ডেস্ক, ২৩ নভেম্বর (খবর তরঙ্গ ডটকম)- কথিত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের দাফন অনুষ্ঠানের গোপন তথ্য প্রকাশ করেছে স্বয়ং মার্কিন প্রতিরক্ষা দপ্তর।মার্কিন ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের আওতায় বার্তা সংস্থা এপি-কে তারা এ তথ্য দিয়েছে। বার্তা সংস্থাটিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক ই-মেইল বার্তায় জানিয়েছে, প্রথাগত ইসলামিক কায়দায় লাদেনের দাফন অনুষ্ঠান শেষ করা হয়েছে। এ ছাড়া, বিতর্কিত এ নেতাকে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে সমুদ্রে দাফন করা হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। বুধবার এপি এ তথ্য হাতে পেয়েছে বলে দাবি করেছে।
লাদেন হত্যাকাণ্ডের পর দীর্ঘদিন ধরে এ বিষয়ে সব ধরনের তথ্য গোপন রাখা হয়। বার্তা সংস্থা এপি-ই প্রথম বিন লাদেনের দাফন অনুষ্ঠান নিয়ে খবর পরিবেশন করল।২০১১ সালের পহেলা মে পাকিস্তানের সেনা শহর অ্যাবোটাবাদের একটি বাড়িতে মার্কিন কমান্ডো বাহিনী ‘সীল′ বিন লাদেনকে হত্যার দাবি করে। হত্যা অভিযানে মার্কিন বাহিনীর একটি স্টিলথ হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল বলে সে সময় খবর বের হয়।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে- দাফনের আগে বিন লাদেনকে গোসল করানো হয় এবং তারপর একটি সাদা শীটের ওপর রাখা হয়। পরে একটি ভারি ব্যাগে রেখে একজন সামরিক কর্মকর্তা দোয়া পড়েন। তার এ দোয়া আরবিতে অনুবাদ করে শোনান একজন আরবিভাষী। এরপর একটি ফ্ল্যাট বোর্ডে তার লাশ রেখে ধীরে ধীরে সমুদ্রে ডুবিয়ে দেয়া হয়।

এর আগে লাদেনের দাফনের বিষয়ে তথ্য চাওয়া হলেও মার্কিন কর্তৃপক্ষ তা দিতে অস্বীকার করে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর গত মার্চেও জানিয়েছিল তাদের কাছে এ বিষয়ে কোনো ভিডিও কিংবা ফটোগ্রাফ নেই। এ ছাড়া, তাদের কাছে কোনো ডেথ সার্টিফিকেটও নেই।

সুত্র: ওয়েব সাইট


পূর্বের সংবাদ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০