মিশরে শীর্ষ বিচারকদের ধর্মঘট শুরু

নিউজ ডেস্ক,নভেম্বর ২৫ (খবর তরঙ্গ ডটকম)- মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির নতুন সাংবিধানিক ডিক্রি জারির প্রতিবাদে দেশটির শীর্ষ বিচারকরা ধর্মঘট শুরু করেছেন।এর ফলে মিশরে আদালতের কার্যক্রম কার্যত অচল হয়ে পড়েছে।বিচারকরা বলছেন, এ ডিক্রির ফলে প্রেসিডেন্ট মুরসি ব্যাপক ক্ষমতাধর হয়ে উঠবেন এবং বিচার কাজে যখন তখন হস্তক্ষেপ করতে পারবেন। প্রেসিডেন্ট মুরসি বিরোধীদের সব অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, সাবেক স্বৈরশাসক হোসনি মোবারক ও তার সহযোগীদের বিচার এবং দেশে প্রয়োজনীয়  সংস্কারের জন্য এ ধরনের ডিক্রি জারি করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছি। বিপ্লব রক্ষার জন্য এ ডিক্রি জারি করা হয়েছে বলেও তিনি জানান।

এর আগে শনিবার রাতে কয়েক ঘণ্টার জরুরি বৈঠক শেষে মিশরের জাজেস ক্লাব এ ধর্মঘটের ডাক দেয়। এতে করে দেশটিতে সংকট ঘনীভূত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ডিক্রি জারির প্রতিবাদে মিশরের সরকার-বিরোধী গোষ্ঠীগুলো এরইমধ্যে নানা ধরনের প্রতিবাদে নেমেছে।

ধর্মঘট পালনের সময় বিচারকরা সরকার বিরোধী শ্লোগান দেন এবং মুরসি সরকারের পতন কামনা করেন। এ ছাড়া, নতুন এ ডিক্রি বাতিলেরও দাবি জানান তারা।

গত বুধবার রাতে প্রেসিডেন্ট মুরসি নতুন এ ডিক্রি জারি করেন। এতে বলা হয়েছে- বিচার বিভাগের কোনো শাখা সাংবিধানিক পরিষদকে বাতিল করতে পারবে না। এ পরিষদ বর্তমানে সংবিধান তৈরির কাজ করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।